রবিবার, ১১ অক্টোবর, ২০২০

কোরোনা ও সরকার ~ স্বাতী মৈত্র

আপনি বাস করেন একটা ভোগবাদী অর্থনীতিতে। আপনার রাজ্যের মানুষজনকে রোজ বলা হচ্ছে সেলফিশ কনজিউমারিস্ট চয়েস করুন। তারপর তারা সেলফিশ কনজিউমারিস্ট চয়েস করলে – সেটা ঝাঁ চকচকে বিয়ার রিপাবলিক ক্রাউডই হোক বা নিউ মার্কেট-হাতিবাগানের মফস্বল – গালিগালাজ করছেন, এ তো মহা মুশকিল। অর্থনীতি নিয়ে রোজ কান্নাকাটি করেন, কনজিউমার স্পেন্ডিং কতটা জরুরি আপনার অর্থনীতিতে আপনি জানেন? 

আপনি ভাবছেন দুম করে বন্ধ করে দিলেই হয়ে গেল, যেমন অন্য কিছু রাজ্যে করেছে? ছোট ব্যবসায়ীদের বিকল্প তারা করেছে কি না, খোঁজ নিয়েছেন? খোঁজ নিয়ে দেখুন, করেনি। এমনি বন্ধ করে দিয়েছে, আরো কিছু মানুষ দারিদ্র্যের অন্ধকারে নেমে গেছেন। 

আপনি ভাবছেন, অত চিন্তার কী আছে? কেরালা বিকল্প তৈরি করতে না পারায় এবং ভোটের বছর হওয়ায় ওনামে কড়াকড়ি করেনি। আজকে কেরালায় মহারাষ্ট্রের থেকে বেশি সংক্রমন হয়েছে। ভয়াবহ দ্বিতীয় ওয়েভ চলছে আপাতত। ওদের স্বাস্থ্য ব্যবস্থা আপনার রাজ্যের চেয়ে উন্নত, মনে রাখবেন।

অথচ এখানে একটা খুব সহজ স্বাভাবিক প্রশ্ন আদৌ শোনা যাচ্ছেনা। কেন্দ্রে একটি সরকার পুষেছেন আপনি যেটা রোজ আনলক সম্পর্কে নিত্য নতুন নিয়ম করছে। তাদের কোন দায় নেই? রাজ্য সরকার এবার ভোটের ব্যালটে নতুন করে নির্বাচিত হতে চাইবে, তাদের কোন দায় নেই? উৎসবের মরসুমে কোন নিয়ম নেই কেন? ব্যবসায়ীদের ক্ষতিপূরণ দেওয়া যাবেনা কেন? রাজ্য জিএসটির টাকা কবে পাবে? কেন্দ্র প্যাকেজ করছেনা কেন? ট্রেন চলছে না কেন? লোকে বাদুড়ঝোলা হয়ে অফিস গেলে করোনা হয়না? Aerosolization যে আসল ভয়ের জায়গা, সেটা নিয়ে প্রচার কেন হচ্ছেনা? স্যানিটাইজেশন নামক ভাঁওতাবাজি এখনো কেন সব পুজো কমিটি বলে চলেছে?

আসলে আপনি মনে মনে স্বীকার করে নিয়েছেন, রাষ্ট্রের কোন দায় নেই। একটা অতিমারী ও অর্থনৈতিক সংকোচনের সময়ে সরকারের কী করা উচিত, সেটা আপনার দক্ষিণপন্থী সরকার অন্তত বোঝেনা, এবং আপনি মনে করেন রাষ্ট্রের প্রয়োজন নেই, মানুষের বিবেকের প্রতি আপিল করে অথবা ভয় দেখিয়েই সামাল দিয়ে দেবেন। আপনার সরকার অর্থনীতির তাগিদে আপনাকে দিয়ে খাটাবে এবং খরচ করাবে বলে আপনাকে মৃত্যুর মুখে ঠেলে দেবে কিন্তু পরিষেবা দেবেনা, আর আপনি আইটি সেলের মতন বলে যাবেন, bsrkri hle prisaba vlo hba, মোদীজি কী করবেন, লোকজন গাড়ল। 

ইতনে প্যায়সে মে ইতনাইচ হি মিলতা হ্যায়।

পুনশ্চ: সঙ্ঘ পরিবার ফ্যাসিবাদী এবং ইউজেনিক্সে বিশ্বাস করে। দেশের টেকনোক্র্যাটদের একটা বড় অংশ ইউজেনিসিস্ট মনে মনে, যেটা জনসংখ্যার গল্প দিয়ে চালায়। অর্থনীতি সচল রাখবার জন্য ১ লাখ কেন, ১ কোটি লোক মরলেও সেটা কোলাটেরাল হিসেবেই ধরবে, ধরছে। 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন