শুক্রবার, ২০ ডিসেম্বর, ২০১৯

ফ্যাসিবাদের বিরুদ্ধে মিছিল ~ শতাব্দী দাস

লাল পতাকার পিছনে তো অনেক বার হেঁটেছি। কিন্তু লক্ষ্য করেছেন কি, যে রাগী ছেলেমেয়েগুলো স্বাধীনতা দিবস এলেই 'আমি তো দেশদ্রোহী' থিমে স্টেটাস দেয়, তাদের হাতে কাল জাতীয় পতাকাও ছিল? 

তাদের আগেও বলেছিলাম, দেশ বিজেপির বাপের নয়,  গোসন্তানদের উপর রাগ করে তিরঙ্গার অধিকার ছেড়ে দিতে নেই । বোঝাতে পারিনি৷  বিজেপি দায়িত্ব নিয়ে বুঝিয়ে দিল। ধন্যবাদ বিজেপি। 

লক্ষ্য করেছেন কি, প্রধানমন্ত্রী যে 'পোষাকের' হাতে শুধু পাথর দেখেন, সে পোষাকের হাতেও কাল জাতীয় পতাকাই ছিল? কাল ছিল প্রকৃত অর্থেই জাতীয় পতাকা রিক্লেইম করার দিন৷ কোনো বাধ্যতামূলক স্বাধীনতা দিবস বা প্রজাতন্ত্র দিবস পালনে তিন-রঙা  ততটা খোলতাই হয় না, যতটা কালকের মিছিলে হয়েছিল। 

 লক্ষ্য করেছিলেন কি, এখানে-ওখানে দুয়েকটা রামধনু নিশানও উড়ছিল?  মানে সাতরঙা জেন্ডার স্পেক্ট্রামের মানুষজন নিজেদের 'দেশ' বুঝে নিতে এসেছিলেন! 

লক্ষ্য করেছিলেন কি  ' মন্দ যে সে সিংহাসনে চড়ে'-র পরের লাইন হয়ে গেছে 'মোদী দূর হঠো'? লক্ষ্য করেছিলেন কি, ওরা রাস্তায় আটকে পড়লেই বৃত্ত রচনা করে নিচ্ছিল, কাঁধে কাঁধ মিলিয়ে নাচছিল? লক্ষ্য করেছিলেন কি, এস এন ব্যানার্জি রোডে ম্যাটাডোরের মাথায় বসা স্থানীয় শিশু ওদের নাচের তালে তালি দিয়েছিল? 

লক্ষ্য করেছিলেন কি, রাস্তা  যেন কলেজ ক্যান্টিন? চা আসছে, বাদামভাজা, সিগ্রেট...কিছু অ্যান্টি ন্যাশনাল দোকানদার বিনে পয়সাতেও চিপস বিস্কিট খাইয়েছেন! কাউন্টারে সিগ্রেট খেয়েছি অনেক, কাউন্টারে এগরোল এই প্রথম।  সেই রোল যে হাতে দিয়ে গেল, তাকে চিনিনা। তাকে যে দোকানী দিয়েছিল,  পয়সা নিয়েছিল কি  সে-ও? 

দুটো মিছিলে হেঁটে ক্লান্ত পা টেনে মেট্রোয় ঢুকছি। গালে 'নো এনআরসি' দেখে পুলিস বলছে,  'বেশ করেছ'!  পুলিশের জন্য কষ্ট হয়। রাজ্যে বিজেপি ক্ষমতায় থাকলে এই পুলিসকেই ফাইবারের লাঠি দিয়ে মিছিল পেটাতে হত। 

বাড়ির স্টেশন।  যে লটারি টিকিটওয়ালাকে কোনোদিন লক্ষ্য করিনি, সে গালের লেখা দেখে বলল, 'থ্যাঙ্ক ইউ'। প্রথমবার  জিগ্যেস করলাম, 'নাম কী আপনার?' একটি হিন্দু নামই বলল। 

 বাড়িতে 'নো-এন-আর-সি' গালে একটা চুমু খেল সাতবছর, 'নো সি-এ-এ' গালে আরেকটা। টিভিতে দেখলাম, মহামান্য দিলীপবাবু রামচন্দ্র গুহ সম্পর্কে বলছেন, 'কে বুদ্ধিজীবী আর কে নয়, তা সরকার ঠিক করবে।' স্পষ্ট ফ্যাসিবাদী উচ্চারণ। 

ফ্যাসিবাদ  ঘেন্না করি, ফ্যসিবাদ ভয় পাই। কিন্তু শীতের মিছিলের এমন সে আগুন, সেই মুহূর্তে আমি আর সাতবছর দু'জনেই এক বোকা অপোগণ্ডের কথায় ফ্যাক করে হেসে ফেললাম!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন