বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৭

'ঘেউ ঘেউ' বিষয়ক দুতিনটি কথা যা আমি জানি ~ কণিষ্ক ভট্টাচার্য


"তোমাকে কেউ খারাপ কথা বললে তুমি তাকে উলটে খারাপ কথা বলবে না। যে খারাপ কথা বলে সেটা তার শিক্ষা-রুচির অভাবেই বলে। তোমার তার অভাব পড়েনি। তা হলে তোমাতে আর তাতে পার্থক্য থাকে না।" বলে আমার মা আমাকে একটি কবিতা পড়তে দিয়েছিলেন। কবিতাটার শেষ চার লাইন আবার আজ আবার মনে পড়ল। সত্যেন্দ্রনাথ দত্তের লেখা 'উত্তম-অধম'। তার শেষ চার লাইন ছিল এমন :

"কুকুরের কাজ কুকুর করেছে 
কামড় দিয়েছে পায়, 
তা বলে কুকুরে কামড়ানো কিরে 
মানুষের শোভা পায়? "

আজকে যাকে আমরা কুকুর হিসেবে চিনি সে হল আদিম নেকড়ে। এখন সে যতই ঘেউ ঘেউ করুক না কেন, তার দাঁত আকারে ছোটো হয়ে এলেও, এখনও তার জিনে আত্মরক্ষা আর প্রয়োজনে আক্রমণের তীক্ষ্ণতা আছে। কবীর সুমনের 'বেপরোয়া'  গানটা আমার বড়ো প্রিয়। তার শেষ চারটি লাইন বড়ো ভালো। গানটা শুনতে চাইলে এখানে শুনুন: https://youtu.be/yNA3o62TEBw 

"বেপরোয়া কিছু কুকুরই না হয় হোক
পরোয়া করতে করতে মানুষ মোলো। 
শান্তশিষ্ট ল্যাজবিশিষ্ট লোক
মুখবুজে থেকে প্রভুদের প্রিয় হোক।"

ঘেউ ঘেউ করা কুকুর আমাদের পুরাণ মহাকাব্যের সঙ্গেও যুক্ত। যুধিষ্ঠিরের স্বর্গযাত্রার সঙ্গী ছিল কুকুররূপে ধর্মরাজ। যুধিষ্ঠিরকেও নরক দর্শন করতে হয়। 'ওরিয়ন দ্য হান্টার', যাকে আমরা কালপুরুষ বলি তার পায়ের কাছে রয়েছে 'লুব্ধক', সেও কুকুর। 

লুব্ধক - নবারুণ ভট্টাচার্য
"কোলকাতার ওপরে যে হিংস্র কুকুরটিকে লেলিয়ে দেওয়া হয়েছে সে ঘণ্টায় ১ লক্ষ কিলোমিটার গতিতে এগিয়ে আসছে। তার মাপ ও ওজন এখনই সঠিকভাবে বলা যাচ্ছে না। উন্মত্ত কুকুরটি কোলকাতার ওপরে আছড়ে পড়ে ভস্ম হয়ে উবে যাবে, কিন্তু যে মহা-গহ্বরটি সৃষ্টি হবে তা কুকুরটির ব্যাসের দশগুণ এবং গভীরতা দুগুণ। কুকুরটির যা ওজন তার থেকে একশো গুণেরও বেশি পাথর সে আকাশে উড়িয়ে দেবে। প্রথম আঘাত ও বিস্ফোরণের পর কয়েক লহমা কোনও বাতাস থাকবে না। চাপা আগুন হয়ে ধকধক করে জ্বলবে কোলকাতা। তার পরই আসবে লক্ষ ঝড়ের শেষ নিশ্বাস। দাউ দাউ করে জ্বলে, গলে, পুড়ে ছাই হয়ে খাক হয়ে যাবে কোলকাতা। এর পরে ধুলোর মেঘ বর্মের মতো সূর্যকে আড়াল করবে। কতদিন সেই হিমরাত্রি থাকবে তা বলা যাবে না। ভূ-পৃষ্ঠের তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াসে নেমে যাবে। এবং অনেক মাস ধরে হিমাঙ্কের নিচেই থাকবে। প্রলয়ান্ধকারে কোলকাতাকে ঢেকে রাখবে প্রলয়মেঘ। এই নির্মম ভবিষ্যদ্বাণী মন্ত্রের মতো উচ্চারণ করতে করতে কুকুর উপকথা 'লুব্ধক' তার অন্তিম পর্বে পৌঁছিয়াছে। কোলকাতা এখন এক অসাড়, অপেক্ষমাণ পিঁজরাপোল। তার শাস্তি মৃত্যু। ... ঘেউ ঘেউ!"

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন