শনিবার, ১২ জুন, ২০২১

ডাক্তারদের প্রতীক চিহ্ন “ক্যাডুসিয়াস” - মড়ার গাড়ির লোগো ডাক্তারদের গাড়িতে ~ ডাঃ স্বপন কুমার গোস্বামী

একটি দণ্ডের দুপাশে দুটি ডানা ছড়ান রয়েছে । আর সেই দণ্ডকে বেষ্টন করে দুটো সাপ মুখোমুখি তাকিয়ে আছে । এই প্রতীক চিহ্নটি সকলেরই পরিচিত ।

 ডাক্তারদের প্যাডে ও  গাড়িতে এই লোগো লাগান হয় । 

 ডাক্তারদের এই প্রতীকচিহ্নের  নাম " ক্যাডুসিয়াস "
- এই নামটি সকলেরই অজানা।  

এর আগে ডাক্তাররা ভুল করে তাদের চিহ্ন হিসেবে "আন্তঃর্জাতিক রেড ক্রশ সোসাইটি"র  জন্য  সংরক্ষিত প্রতীক চিহ্ন লালরঙের ক্রস ব্যবহার করতেন । আন্তর্জাতিক রেডক্রশ সোসাইটির আইনি  নিষেধাজ্ঞায়  ডাক্তারদের প্যাড বা গাড়ি থেকে রেডক্রশ প্রতীক লাগান বন্ধ হয়ে যায় ,ফলে রেডক্রশের পরিবর্তে  বর্তমানে প্রতীক চিহ্ন হিসেবে  " ক্যাডুসিয়াস" ব্যবহৃত হতে থাকে ।

 কিন্তু এই ক্যাডুসিয়াস প্রতীক কি ডাক্তারদের পক্ষে উপযুক্ত ? 

ক্যাডুসিয়াস আসলে গ্রীক পুরাণে বর্ণিত দেবতা হোমার  বা মার্কারি  বা  হারমেস এর  ব্যবহৃত  দন্ড । একে "হেরাল্ড'স স্টাফ"ও বলা হয় । এনারা কেউই চিকিৎসা বা স্বাস্থ্যের দেবতা নন ।

 গ্রীক দেবতা হারমেস ক্যাডুসিয়াস দণ্ড হাতে মৃত্যুর পরে মানুষের আত্মাকে মৃত্যুপুরীতে নিয়ে যান । অর্থাৎ ক্যাডুসিয়াস যমের বাড়ি নিয়ে যাবার প্রতীক দণ্ড । হ্যারি পটারের সিনেমাতে ক্যাডুসিয়াস হাতে আত্মাকে নিয়ে যাবার দৃশ্য দেখান হয়েছে । 

গ্রীক পুরাণে ডানাওলা সাপ জড়ানো দণ্ডটি ব্যবহৃত করা হত – প্রতারণা,  ছলনা , কথার জাল বুনে লোক ঠকানো ব্যবসার সঙ্গে সঙ্গতিপূর্ণ প্রতীক হিসেবে । 
তারও আগে হোমারের এই ক্যাডুসিয়াস দণ্ড ছিল বাণিজ্য সংক্রান্ত আলোচনার প্রতীক । গ্রীক দেবতা হারমেস বা মার্কারি ছিলেন দস্যু ,মেষপালক ,ব্যবসায়ী ও মুসাফিরদের দেবতা । 
তাই ক্যাডুসিয়াস দণ্ড সেকালে মৃত্যুরাজের দণ্ড ছাড়াও চোর জোচ্চোর প্রতারক ব্যবসায়ী ও বণিকদের লোগো হিসেবে স্বীকৃত । 

কোন মতেই এই ক্যাডুসিয়াস দণ্ড ডাক্তারদের প্রতীকচিহ্ন হতে পারে না । 

ঊনবিংশ শতাব্দীর শেষ এবং বিংশ শতকের গোড়ার দিকে  কিছুটা ভুল ব্যাখ্যা , কিছুটা ভুল বোঝাবুঝি  ও  কিছুটা সংশয় নিয়ে  এবং একজন মানুষের অদ্ভুত খেয়ালের জন্যে ক্যাডুসিয়াস প্রতীক ডাক্তারদের চিহ্ন হিসেবে ইতিহাসে স্থান পেয়ে গেল । 

সে এক বিচিত্র ইতিহাস । 

আমেরিকার এক মেডিক্যাল বইব্যবসায়ী ও প্রকাশক ও  জন চার্চিল কোন কিছু না ভেবেই নতুনত্ব আনার জন্যে তাঁর মেডিক্যাল বইয়ের বিজ্ঞাপনে ক্যাডুসিয়াস লোগো ছাপতে শুরু করলেন  ১৮৪৪ খ্রিস্টাব্দে । এতদিন ডাক্তারি বইয়ের বিজ্ঞাপনে কোন চিহ্ন ব্যবহার করা হত না । কিন্তু এবার চার্চিল প্রকাশনার দেখাদেখি অন্য প্রকাশকরাও তাদের মেডিক্যাল বইয়ে ক্যাডুসিয়াস লোগো ছাপতে আরম্ভ করলেন । 

আমেরিকার ডাক্তারি বইয়ে এই ক্যাডুসিয়াস চিহ্ন ছাপা শুরু হলেও গ্রেট বৃটেন বা ইউরোপের কোথাও মেডিক্যাল বইয়ে ক্যাডুসিয়াস চিহ্ন ছাপা হত না ।

পরবর্তীকালে  আমেরিকার দেখাদেখি   ক্রমে ক্রমে সারা পৃথিবীতেই মেডিক্যাল বইতে ক্যাডুসিয়াস চিহ্ন ছাপা শুরু হয়ে গেল । মেডিক্যাল বইতে ক্যাডুসিয়াস চিহ্ন ছাপাটাই  রেওয়াজ হয়ে দাঁড়াল ।

 যদিও এই দুয়ের মধ্যে বিন্দুমাত্র  সম্পর্ক নেই । 

রাজা অষ্টম হেনরি'র ব্যাক্তিগত চিকিৎসক স্যর উইলিয়াম বাঠস এই ক্যাডুসিয়াস প্রতীকটি তাঁর  রাজকীয় মর্যাদার  স্বতন্ত্র চিহ্ন হিসেবে তাঁর নিজস্ব কাগজপত্রে ব্যবহার করা শুরু করলেন ।

 সেই প্রথম একজন চিকিৎসকের কাছে ক্যাডুসিয়াস চিহ্ন সমাদর লাভ করল । একজন হাই প্রোফাইল ডাক্তার ক্যাডুসিয়াস লোগো ব্যবহার করতে শুরু করলেন । 

পরবর্তীকালে  'রয়াল কলেজ অফ ফিজিসিয়ানস' এর প্রেসিডেন্ট এবং কেম্ব্রিজ কেইয়াস কলেজের প্র্তিষ্ঠাতা জন কেইয়াস  তাঁদের অধীনস্থ কলেজগুলি পরিদর্শনের সময়ে রূপোর তৈরী একটি বড় ক্যাডুসিয়াস দণ্ড সিংহাসনে  বসিয়ে শোভাযাত্রা সহকারে শাখা কলেজ গুলিতে প্রবেশ করতেন । পরে  ঐ ক্যাডুসিয়াস দণ্ডটি কলেজে স্থাপন করা হত । এইভাবে মেডিক্যাল কলেজে ক্যাডুসিয়াস প্রতীক প্রবেশ করল । 

লাঠির গায়ে জোড়া সাপের বেষ্টনী যুক্ত হারমেস ,মার্কারি বা হেরাল্ডের যে ক্যাডুসিয়াস দণ্ডটি এতদিন প্রতারক, তঞ্চক , ও ব্যবসায়ীদের প্রতীক হিসেবে নির্দিষ্ট ছিল  সেটি উইলিয়াম বাঠস এবং জন কেইয়াসের পৃষ্ঠপোষকতায় দুই  নামী দামী  চিকিৎসকদের প্রতীক চিহ্নরূপে পরিচিতি লাভ করল । 

চিকিৎসা বিষয়ক ঐতিহাসিক ফিল্ডিং গ্যারিসন এর মতে ষোড়শ শতাব্দীতেও চিকিৎসাজগতের প্রতীক হিসেবে ক্যাডুসিয়াস ব্যবহার করা হত ।  ঐ শতাব্দীতে জার্মাণীর প্রকাশক জোহান্স ফ্লোবেন কিছু মেডিক্যাল বইয়ের প্রচ্ছদে ক্যাডুসিয়াস ছাপতে শুরু করেছিলেন । 

আমেরিকা ছেড়ে এবার ইংলণ্ডের  প্রকাশকরাও ডাক্তারি বইতে  ক্যাডুসিয়াস চিহ্ন ছাপা শুরু   করল । 

ঐতিহাসিক ফিল্ডিং গ্যারিসন এর মতের বিরোধিতা করলেন ওয়াল্টার  ফ্রিডল্যান্ডার । তাঁর মতে জন কেইয়াস  শোভাযাত্রায় যে দণ্ডটি ব্যবহার করতেন তা কোনমতেই হেরাল্ডস স্টাফ ক্যাডুসিয়াস নয় । উচ্চপদস্থ সম্ভ্রান্ত রাজপুরুষগন বনেদীয়ানার পরিচয় দিতে রূপো বাঁধান এক দণ্ড  হাতে রাজপথে  ভ্রমন করতেন ।  জন কেইয়াসও তেমনি এক রাজকীয়  দণ্ড হাতে   শৌর্যের প্রকাশ দেখিয়ে শোভাযাত্রা সহকারে মেডিক্যাল  কলেজ পরিদর্শনে যেতেন , যাতে তাঁকে দেখে লোকের মনে ভয় শ্রদ্ধা ও  সম্ভ্রম জাগে । 

১৮৫৪ সালে  গ্রেটব্রিটেন ডানাযুক্ত দণ্ডের গায়ে দুটি সাপের বেষ্টনী বা  ক্যাডুসিয়াস লোগো জুয়াড়ি  প্রতারক যমদূত বা ব্যাবসায়ীদের   পেশার প্রতীক বলে ঘোষণা করলেন ।

 পক্ষান্তরে  একটি দণ্ডের গায়ে একটি সাপ জড়ানো স্বাস্থ্যের দেবতা অ্যসক্লেপিয়াসের দণ্ড " রড অফ অ্যাসক্লেপিয়াস" কে চিকিৎসাবিজ্ঞানের প্রতীকচিহ্ন বলে নির্দিষ্ট করা  হল । 
এই ভাবে  দুরকম পেশার জন্য দুরকম প্রতীক নির্দিষ্ট করে দেওয়া হল ।  

অন্যপ্রান্তে  আমেরিকার সার্জন জেনারেলও  একটি দণ্ডকে বেষ্টন করা একটি সাপ -" রড অফ অ্যাসক্লেপিয়াস "কে   চিকিৎসা সংক্রান্ত কাজে ব্যবহারের নির্দেশ দিলেন।

 এখনকার  অ্যাম্বুলেন্সের  গায়ে এই চিহ্নটি দেখা যায় । 

এই বিভাজনের মধ্যেই ১৮৫৬ সালে আমেরিকা যুক্তরাষ্ট্রের সামরিক হাসপাতালের স্টুয়ার্ডদের  ইউনিফর্মের  জামার  দুহাতের  পাশে ক্যাডুসিয়াস প্রতীক চিহ্ন ব্যবহার করতে শুরু করে দিল । 

চিকিৎসাজগতে জোড়াসাপযুক্ত দণ্ড  ক্যাডুসিয়াস চিহ্নকে এ ভাবে যুক্ত করা এক মহা ঐতিহাসিক ভুল । কিন্তু চিকিৎসার সঙ্গে কোন সম্পর্ক না থাকা সত্বেও  সেটাই সারা বিশ্বে গৃহীত হয়ে গেল । 

১৮৭১ সালে মেরিন হাসপাতালে সার্ভিস সিলমোহর হিসেবে ক্যাডুসিয়াস ছাপ ব্যবহার করা শুরু হল । ১৮৮৯ সালে এই দপ্তর ইউনাইটেড স্টেটস পাব্লিক হেলথ সার্ভিস এ রূপান্তরিত হয় । 

১৯০২ সালে ইউনাইটেড স্টেটস আর্মির মেডিক্যাল অফিসারদের ইউনিফর্মে ক্যাডুসিয়াস লোগো ব্যবহার করা শুরু হয় । 

প্রতারকদের প্রতীক , ব্যবসায়ীদের প্রতীক , মৃত্যুদূতের প্রতীক "ক্যাডুসিয়াস"কে ডাক্তারদের ইউনিফর্মে ব্যবহার করার বিরুদ্ধে চিকিৎসক মহল প্রবল প্রতিবাদ জানালেন । প্রতিবাদ এমন পর্যায়ে পৌঁছেছিল যে, ১৯০২ সালের ২৮ শে জুন প্রকাশিত "দি আর্মি এন্ড নেভি রেজিস্টার"এ সামরিক বাহিনীর ডাক্তারদের ইউনিফর্মে ক্যাডুসিয়াস ব্যবহারের জন্য কর্তৃপক্ষকে  কৈফিয়ত বা ব্যাখ্যা দিতে হয়েছিল । 

এই প্রতীকের ব্যাখ্যায় সেনাবাহিনীর তরফে  বলা হয়েছিল ক্যাডুসিয়াস প্রতীকটি কোন মতেই চিকিৎসা বিষয়ক প্রতীক হিসেবে গৃহীত হয় নি । 

যে গুঢ় অর্থে ওই প্রতীক ব্যবহার করা হয়েছে তা হল ঃ 
১) ক্যাডুসিয়াসের মূল দণ্ডটি  ক্ষমতার প্রতীক
২) দন্ডের দুপাশে প্রসারিত ডানা – পরিশ্রম ও কর্মদক্ষতার প্রতীক 
৩) দণ্ডের গায়ে বেষ্টিত জোড়া সাপ জ্ঞানের প্রতীক 
আমেরিকার সেনাবিভাগের চিকিৎসকদের নিঃসন্দেহে উপরোক্ত গুণাবলী রয়েছে ,তাই সেনা চিকিৎসকদের পোশাকে ক্যাডুসিয়াস চিহ্ন ব্যবহার করা হয়েছে ।
সেনা কর্তৃপক্ষ আরো জানিয়েছে যে , কোনমতেই হারমেস এর দণ্ড ক্যাডুসিয়াস চিকিৎসকদের প্রতীক নয় এমনকি  চিকিৎসাবিজ্ঞান সংক্রান্ত কোন বিষয়ক চিহ্নও নয়  । 

আমেরিকার সেনা বিভাগ যে ব্যাখ্যাই দিক ততদিনে ক্যাডুসিয়াস চিকিৎসাবিজ্ঞানের প্রতীক চিহ্ন হিসেবে বিশ্বময় ছড়িয়ে পড়েছে এই প্রতীকটির আসল অর্থ না জেনেই ।

 এটা কাদের ব্যবহার করার উপযুক্ত  চিহ্ন সেটা না বুঝেই -  চিকিৎসাজগতের মানুষজন  ডাক্তারি বইয়ে বা  তাদের কাগজপত্রে ক্যাডুসিয়াস প্রতীক ব্যবহার শুরু করে দিল । 

যুক্তি সাজিয়েও আর ক্যাডুসিয়াসকে  ডাক্তারদের  কাছ থেকে স্থানচ্যুত করা গেল না । 

বেশ কিছুকাল পরে সার্জন জেনারেল অফিসের এক গ্রন্থগারিক নথিপত্র গেঁথে কর্তৃপক্ষকে জানালেন- ক্যাডুসিয়াস চিহ্নকে চিকিৎসাবিজ্ঞানের প্রতীক হিসেবে গ্রহণ করা এক বিরাট ঐতিহাসিক  ভুল ।

 তাই চিকিৎসকদের ব্যবহার করা এই চিহ্ন বাতিল করা হোক । 

কিন্তু অজ্ঞাত কারণে এই আবেদন গ্রাহ্য না করে  প্রশাসনের তরফে  ঐ গ্রন্থাগারিকের আবেদনটাই  বাতিল করে দেওয়া হয় ।

 ফলে সেই ভুল জোড়াসাপ চিহ্ন আজও বহাল তবিয়তে চিকিৎসা জগতে  বিরাজমান। 

আমেরিকার সেনাবাহিনীর পোষাক ও প্রতীকচিহ্ন বিভাগের গবেষক ঐতিহাসিক এ মার্সন জানান ঃ ১৯২৪ সালের এপ্রিল সংখ্যায় "দি মিলিটারি সার্জন" এর "প্রেস মেডিক্যাল" বিভাগে পূর্ব প্রকাশিত এক নিবন্ধের  পুনর্মুদ্রনে বলা হয়েছিল – ক্যাডুসিয়াস চিহ্নকে চিকিৎসাবিজ্ঞানের প্রতীক হিসেবে গণ্য করার কোন ঐতিহাসিক যুক্তিগ্রাহ্য কারণ নেই । সংশয়ের অবকাশ থাকা সত্বেও এটিকে ডাক্তারদের লোগো হিসেবে ব্যবহার করা হয়েছে । 

স্টুয়ার্ট এল টাইসন " দি সায়েন্টিফিক মান্থলি" পত্রিকায় 'দি ক্যাডুসিয়াস'  প্রবন্ধে লিখেছেন  ঃ  " বাস্তবিক পক্ষে গ্রীক দেবতা হারমেসের দণ্ডকে চিকিৎসকদের প্রতীকরুপে কখনও মেনে নেওয়া সম্ভব নয় । কারণ হারমেস হলেন চোর , মিথাবাদি , ব্যবসায়ী ও জুয়াড়িদের পৃষ্ঠপোষক – চিকিৎসকদের নয় ।

হারমেস হলেন হাইওয়ে ,রাস্তার হকার , হাট বাজার ও ধনী বণিকদের দেবতা ,  যারা কথার তুবড়ি ছুটিয়ে হয় কে নয় করতে ওস্তাদ ।

 এই দৃষ্টিভঙ্গীতে বিচার করলে ক্যাডুসিয়াস চিহ্নটি  নেতা রাজনীতিক নেতা  বা সেলসম্যানদের পেশার সঙ্গে মানানসই , কোন ডাক্তারদের পেশার সঙ্গে নয় । 

মৃত মানুষের আত্মাকে নিয়ে যেতে যে ক্যাডুসিয়াস দণ্ড ব্যবহার করা হয় , সেই মড়ার গাড়িতে লাগাবার উপযুক্ত প্রতীক কখনো ডাক্তারের গাড়ির লোগো হতে পারে না । " 

 লিউক ভ্যান অর্ডেন  " WHERE HAVE ALL THE HEALERS GONE – A DOCTORS RECOVERY JOURNEY " প্রবন্ধে বলেছেন ঃ " আধুনিক চিকিৎসকদের সঙ্গে ভুলক্রমে ক্যাডুসিয়াস প্রতীকচিহ্ন যুক্ত হয়ে গেছে , সত্যিই কি তাই ?

 সত্যিই কি ক্যাডুসিয়াস চিকিৎসকদের পক্ষে বেমানান প্রতীক ? চিকিৎসার নামে যেভাবে রোগীদের কাছ থেকে টাকা শোষণ করা হচ্ছে , মূমুর্ষু রোগীর চিকিৎসার অজুহাতে যেভাবে বিরাট বহরের প্যাথলজি পরীক্ষার নামে অত্যাধিক টাকা আদায় করা হচ্ছে তাতে মনে হচ্ছে প্রতারণা ,তঞ্চকতা ব্যবসার প্রতীক ক্যাডুসিয়াস চিকিৎসা ব্যবসায়ীদেরই উপযুক্ত প্রতীক ।" 

এই মন্তব্য  করেছেন কিন্তু খাস বিলেতের সমালোচক লিউক ভ্যান অর্ডেন , অনেক কাল আগেই  বিলিতি ডাক্তারদের আচার ব্যবহার দেখে । আজকের কলকাতার কর্পোরেট হাসপাতালের বা নার্সিং হোমের  পকেট  কাটা চিকিৎসা পদ্ধতি তিনি দেখেন নি । 

তাহলে ডাক্তারদের জন্য কোন প্রতীক ব্যবহার করা উচিত ? 

উইলিয়াম হাউব্রিচ এর মন্তব্যঃ  চিকিৎসকদের উপযুক্ত প্রতীক হল "রড অফ অ্যাসক্লেপিয়াস "- যেখানে একটি দণ্ডের গায়ে একটি সাপ জড়িয়ে আছে সেটি । গ্রীক পুরাণে অ্যাসক্লেপিয়াস স্বাস্থ্যের দেবতা অ্যানেলার পুত্র । তিনি স্বাস্থ্য, চিকিৎসা ও রোগ নিরাময়ের দেবতা । তাঁর হাতের দণ্ডের নাম " রড অফ অ্যাসক্লেপিয়াস "-সেবা শুশ্রূষার প্রতীক । অ্যাম্বুলেন্সের গায়ে এই চিহ্নটিই দেখা যায় । 

সমীক্ষায় দেখা গেছে সেবাব্রতী  চিকিৎসকদের মধ্যে ৬২ % 'রড অফ অ্যাসক্লেপিয়াস' কেই তাদের পেশার সঙ্গে মানানসই প্রতীক হিসেবে মান্য করে । 

অন্য এক সমীক্ষায় ৭৬ % ডাক্তার ক্যাডুসিয়াস প্রতীক পছন্দ করে ।

এই সমীক্ষায় চিকিৎসকদের দু ভাগে ভাগ করা হয়েছে ।

 প্রথম দল সেবাকাজে নিযুক্ত চিকিৎসক ।

 দ্বিতীয় দলে রয়েছেন চিকিৎসা ব্যবসায়ীরা । 

যুক্তি তর্ক গপ্পো যাই হোক আজ দুটো সাপ জড়ান দণ্ড ক্যাডুসিয়াস মানেই ডাক্তারদের চিহ্ন – এই ধারণা থেকে মুক্তির উপায় নেই । 

চোর জোচ্চোর প্রতারকদের গ্রিক দেবতা হারমেস এর দন্ড আজ ডাক্তারদের লোগো ।
 
 মৃত আত্মাদের যমের বাড়ি নিয়ে যাবার প্রতীক ক্যাডুসিয়াস আজ ডাক্তারদের প্রতীক ।

মড়ার গাড়িতে লাগাবার লোগো আজ ডাক্তারদের গাড়িতে ।

স্বাস্থের দেবতা অ্যাসক্লেপিয়াসের হাতের দণ্ড "রড অফ অ্যাসক্লেপিয়াস" –যেটি ডাক্তারদের প্রকৃত প্রতীক তা উপেক্ষায় আজ অ্যাম্বুলেন্সের গায়ে শোভা পাচ্ছে । 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন