বুধবার, ১৬ জানুয়ারী, ২০১৯

কুকুর ~ ড: রেজাউল করীম

এক চাষার ব্যাটা একবার জাঁক করে বলেছিলেন- হেলে ধরতে পারে না, কেউটে ধরতে গেছে। ঘটনাচক্রে, উপমাটা মনে হল এই জন্যে যে, মহাজোটের কাণ্ডারী তো রাজ্য সামলাতেই ল্যাজেগোবরে, দেশ সামলাবেন কি করে? "পঞ্চাশ টাকা বেশী দামের পশু খুনে" দুজন অল্পবয়সী মেয়েকে গ্রেপ্তার করা হয়েছে। এদের অপরাধ খাটো করে দেখতে চাই না, কিন্তু এর জন্য ও কি তারাই দায়ী নয়, যারা শাসন ক্ষমতায় আসীন? এই অবুঝ মেয়েগুলো কিভাবে বুঝবে মানুষের চেয়ে গরু আর কুকুরের জীবনের দাম বেশী? অসংবেদনশীলতা তারা শিখেছে রাজনীতির কারবারিদের কাছে, যারা নিত্যদিন নতুন নতুন অবিমৃষ্যকারিতার ইতিহাস তৈরী করছে। যেদিন সুজেত জর্ডন ধর্ষিতা হন, সেদিন একজন বলেছিলেন সাজানো ঘটনা। অসংবেদনশীলতা নয়? যেদিন কাটোয়াই একজন মহিলা স্টেশনে ধর্ষিতা হয়ে ছিলেন সেদিন সেই একই ব্যক্তি বলেছিলেন- সিপিএম। অসংবেদনশীলতা নয়? এর পর নানা ঘটনায় দেখা গেছে প্রতিদিন কত অসংবেদনশীলতার ইতিহাস তৈরী হচ্ছে "দুষ্টু ছেলেদের" হাতে, হাতে হাতে লাল বাতাসা নিয়ে অপেক্ষমান উন্নয়নের হাতে! তারা প্রতিদিন এই অসংবেদনশীল পরিবেশে বেড়ে উঠছে, কি করে বুঝবে কুকুরছানা মরলে হাজতে যেতে হবে! এই তো কিছুদিন আগে একজন শিক্ষকের মৃতদেহ পাওয়া গেল, রেল লাইনের ধারে, নৃশংস ক্ষতচিহ্ন নিয়ে। কতজন গ্রেফতার হয়েছে? একজন পুলিশকে দিনদুপুরে খুন হতে হল। কতজন গ্রেফতার হয়েছে? উত্তরপ্রদেশে গরু খুনে গ্রেফতার হয় বলে যারা চিৎকারে আকাশ ভরিয়ে তোলেন তারা কুকুর খুনকে গুরুত্বপূর্ণ ভাবেন, মানুষ খুনে কেন পায় না বিচার বলতে পারবেন? কাল একজন যুবক "নানা হাসপাতালে ঠোক্কর খেয়ে হাত হারিয়েছে"(আবাপ)। অসংবেদনশীলতা নয়? কে দায়ী? আপনি দায়ী। কারন ভোটে নির্বাচিত হয়ে ও বেড বাড়াননি, ডাক্তার বাড়াননি, পরিকাঠামো উন্নয়ন করেননি। তার কি কোন শাস্তি আছে? না নেই, ক্ষমতার চাবিকাঠি আপনার হাতে। বিচার করতে গেলে জজের ও হাত কাঁপে। আমাদের মত ছাপোষা মানুষদের জীবনের কোন দাম নেই। যে কোন সময় নেই হয়ে যেতে পারি। যেমন অম্বিকেশের হয়েছিল। যেমন প্রেসিডেন্সির সেই ছাত্রীটিকে দেগে দেওয়া হয়েছিল, যেমন সেদিন শালবনির ডাক্তারদের দেগে দেওয়া হয়েছে। কেউ সিপিএম কেউ মাওবাদী।
কাল একজন ডাক্তার মারা গেছে। একটি ছোট্ট শিশুর হার্ট সচল করতে গিয়ে নিজের হার্ট স্তব্ধ হয়ে গেছে। তার আরো ১৯২ জন সাথী আক্রান্ত হয়েছে। প্রানে মেরে দেওয়ার চেষ্টা হয়েছে, একজনকে তো সপরিবারে। কেউ গ্রেফতার হয়েছে? কেন প্রতুল মাহাতো গ্রেফতার হয় নি? কেন পুলক দত্ত গ্রেফতার হয়নি? অসংবেদনশীলতা শুধু নয়, বিচারব্যবস্থা কে দুমড়ে মুচড়ে শেষ করে দেওয়া। আইনকে ইচ্ছামত বাঁকানো। 
এই ইতিহাসের মহাভারত রচনা করা যায় কিন্তু  পাহাড় প্রমান নির্বুদ্ধিতা আর অসৌজন্য ও অসংবেদনশীলতার ইতিহাস লাগে না, বুঝ মন যে জানে সন্ধান। আসল কথা হল গনতন্ত্রের নব নব সংজ্ঞা উদ্ভাবন করে নিজের সব পাপ কার্পেটের তলায় ঢুকিয়ে ফেলা। তারপর সন্ন্যাসী সেজে বসা। দেশের শাসক হয়ে বসার আগে আগে "সর্বজন হিতায়, সর্বজন হিতায়" নীতি নিজের জন্য প্রয়োগ করুন। আগে প্রমান করুন, হেলে ধরতে পারেন, কেউটে দূর অস্ত।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন