শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৯

আপনার বাচ্চার পটেটো চিপসে রক্ত ~ কনিষ্ক ভট্টাচার্য্য

শকুবাই ওয়াগলেকে মনে আছে?

চাষের জল আর ফসলের ন্যায্য দামের জন্য যে কৃষক মহিলা ফোসকা পড়ে ছাল উঠে যাওয়া ক্ষতবিক্ষত পা নিয়ে মহারাষ্ট্রের নাসিক থেকে মুম্বাইয়ের আজাদ ময়দান অবধি হেঁটেছিলেন। যে কৃষক লং মার্চ বহু বহুবছর বাদে কৃষকের সমস্যাকে মধ্যবিত্তের আলোচনার পরিধিতে এনেছিল। তাদের সব দাবি কিন্তু এখনো পূরণ হয়নি।

এর মাঝে ভোটরঙ্গ চলছে দেশজুড়ে। কে বড়ো চোর, কে বেশি মিথ্যেবাদী, নেতানেত্রীদের সেইসব ইতর বচন আপনার কানে উগড়ে দিচ্ছে মিডিয়া। 

কিন্তু দরকারি খবরটা আপনার কাছ থেকে দায়িত্ব নিয়ে লুকিয়ে রাখছে কর্পোরেট মিডিয়া।

আপনার বাচ্চা পটেটো চিপস খেতে খুব ভালোবাসে না? লে'জ পটেটো চিপস! আসুন দেখি লে'জ চিপসের কোম্পানি 'পেপসি কো' এদেশে কী করছে। 

'পেপসি কো' গুজরাটের ৯ জন ক্ষুদ্র কৃষকের বিরুদ্ধে জনপ্রতি ১০,৫০০,০০০ (১কোটি ৫লক্ষ) টাকা করে দাবি করেছে কেবল নিজের জমিতে আলুর একটি প্রজাতি চাষ করার জন্যে। এই নিয়ে আমেদাবাদ হাই কোর্টে কেস চলছে। 

'পেপসি কো'র করা এই কেস সরাসরি এদেশের 'ফসলের বৈচিত্র্য রক্ষা এবং কৃষক অধিকার আইন ২০০১'- কে লঙ্ঘন করে। এই আইনে স্পষ্টত উল্লেখ করা আছে যে এ দেশের  কৃষক ব্র্যান্ডেড বীজ ব্যতীত তাঁর ক্ষেতের ফসল এবং বীজের বৈচিত্র্য  সংরক্ষণ, ব্যবহার, বপন, পুনঃবপন, আদান-প্রদান, বিক্রি করতে পারেন। 

'সারা ভারত কৃষক সভা' দাবি করেছে, 'পেপসি কো'কে এখনই এই কেস তুলে নিতে হবে এবং ভারতের কৃষকদের কাছে ক্ষমা চাইতে হবে।

কৃষক সভা এবং অন্যান্য কৃষক সংগঠন ইতোমধ্যে 'উদ্ভিদ বৈচিত্র্য রক্ষা এবং কৃষক অধিকার কর্তৃপক্ষ'র (PPV&FRA) কাছে জরুরি ভিত্তিতে হস্তক্ষেপ করতে বলেছে। 

বিশ্ব বাণিজ্য সংস্থা রাজত্বে বহুজাতিক কোম্পানির শোষণের এটা একটা পরীক্ষামূলক কেস। এই কেস কর্পোরেট জিতলে ভারতের কৃষক ও কৃষির সমূহ বিপদ। এখনই তারা জল কেড়ে নিয়েছে। সারের দাম তারা ঠিক করছে। তখন কর্পোরেট ঠিক করে দেবে কৃষক কী চাষ করবেন, কীভাবে করবেন। 

কর্পোরেটের স্বার্থে কাজ করা এই নব্য উদারবাদী নীতিকে পরাস্ত করার জন্যে সমস্ত কৃষক, শ্রমিক, কর্মচারী আজ একসঙ্গে প্রতিরোধ আন্দোলন গড়ে না তুললে এই দেশ গোটাটা কর্পোরেটের হাতের পুতুলে পরিনত হবে। 

'পেপসি কো' পটেটো চিপস বয়কট করুন। পেপসি কো' বাধ্য করুন এই কেস তুলে নিতে। আপনার সন্তানকে বলুন তার ভাতটা যে চাষি ফলান সেও তার বাবা-মা, কাকা-জেঠা, মামা-মাসির মতোই একটা কাজ করেন। এ দেশের আইন মেনে করেন। কর্পোরেট আজ তার কাজটা কেড়ে নিলে কাল তার বাবা-মা, মাসি-পিসির কাজটাও থাকবে না।

আপনার সন্তানের হাতে আপনার দেশের কৃষকের রক্তে নোনতা চিপস তুলে দেবেন না।

বলুন প্লিজ। 

সময় খুব কম।

#Boycott_PepsiCo
#Boycott_Lays

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন