শনিবার, ১৫ ডিসেম্বর, ২০১৮

রাফাল ও মোদী সরকার ~ অবিন দত্তগুপ্ত

আমি আইন কানুন বিশেষ বুঝি না । কালকে একটা রুলিং দিয়েছে সুপ্রিম কোর্ট । তাতে বলেছে রাফায়েল বিমান কেনার ক্ষেত্রে কোন গড়মিলের হদিস তারা পায়নি । এই শুনে ব্রেনলেস্‌ বিজেপি সমর্থকরা যারপরনাই উল্লসিত । তা হতেই পারেন ,আসুন সকলেই একটু ভালো করে বুঝে নিয়ে উল্লাস প্রকাশ করি ।

১। রায় দেওয়ার বেসিস্‌ হিসেবে সুপ্রিম কোর্ট যে ডকুমেন্টের কথা বলেছে সেটা হলো সি এ জি রিপোর্ট বা Comptroller and General Audit Report . এই রিপোর্টে নাকি সরকার প্লেনের দাম সম্পর্কিত সমস্ত ডিটেল দিয়েছে । এবং এই ডিটেল নাকি শেয়ার করা হয়েছে Public Accounts Committe বা PAC-এর সাথে । উল্লেখ্য PAC একটি পার্লামেন্টারি কমিটি ।

২। এই রায়ের পর গতকাল-ই PAC-এর চেয়ারম্যান একটি প্রেস কনফারেন্স করেন এবং জানান সি এ জি কোন রিপোর্ট তাদের জমা দেন নি । শুধু তাই নয় , তিনি এটাও জানান যে সি এ জি-র কাছেও এই রিপোর্ট নেই বলে সি এ জি-র ডেপুটি কমিশনার তাকে মিটিং-এ জানিয়েছেন ।

এখন প্রশ্ন হচ্ছে ,যে রিপোর্টটা বাস্তবে কোথাও নেই ,তার উপর ভিত্তি করে সুপ্রিম কোর্ট রায় দিল কেন ? অথবা সুপ্রিম কোর্ট তাহলে কি রিপোর্ট দেখে রায় দিল । রিপোর্ট তো সুপ্রিম কোর্টকে পেশ করেছে কেন্দ্র সরকার , তারা তবে কোথাকার PAC-র রিপোর্টের কথা বলছে ? কোথায় বসে সেই কমিটি ? আম্বানির বাড়িতে ? তার চেয়ারম্যান কে ? 

এই একটা প্রশ্নের উত্তরো কাল কেন্দ্রিয় সরকার দিতে পারে নি । এই দুরন্ত মিথ্যার উপর দাড়িয়ে গতকালের রায় ।
বাস্তব হচ্ছে , নরেন্দ্র মোদী তার প্রভু অনিল আম্বানিকে ৩০হাজার কোটি টাকা চুরি করতে সাহায্য করেছেন । যে লোকটা পেরেক পর্যন্ত ম্যানুফ্যাকচার্‌ করতে পারে না তাকে প্লেনের বরাত দিয়েছেন । রাষ্ট্রায়ত্ত HAL বা Hindustan Aeronautics Limited বহু বছর ধরে প্লেন বানালেও তারা বরাত পাননি । 
এখন অনিল আম্বানি তো পেরেক-ও বানাতে পারেন না ,প্লেন বানাবেন কিভাবে ? অতএব নরেন্দ্র মোদী ,ভারতের প্রধানমন্ত্রী নিজে ফ্রান্সে গিয়ে ফ্রান্সের একটি কোম্পানিকে ৩৬টি রাফায়েল বিমান বানিয়ে অনিল বাবুকে বেচতে বলেছেন (ফ্রান্সের রাষ্ট্রপতি এটা কনফার্ম করেছেন) । কতো দামে অনিল বাবু প্লেন কিনলেন সেটা জানতে চাওয়া হলে , আমাদের দেশের সরকার বলেছে এটা ন্যাশানাল সিক্রেট্‌। ফ্রান্সের প্রধান্মন্ত্রীকে জিজ্ঞেস করলে উনি অবাক হয়ে বলেছেন ,"আপনাদের দেশের লোকের ট্যাক্সের টাকায় কেনা জিনিস, আপনাদের দেশের লোকের কাছে সিক্রেট্‌ হবে কেন?" । এই দামের ব্যাপারেই সি এ জি রিপোর্ট আলোকপাত করতে পারত । এবং আপাতত সেটা কোথায় ,একমাত্র নরেন্দ্র বাবু বলতে পারবেন ।  অনিল বাবু তারপর আরও চড়া দামে এই প্লেন গুলি ভারতের সরকারকে বেচবে । 
অর্থাৎ আমার আপনার টাকা দিয়ে আম্বানিদের সিন্দুক ভরবে । ৭০০ কোটি টাকা ব্যয় করে আম্বানির মেয়ের বিয়ে হবে । সেই বিয়ের ভিডিও আপনার কাছে আসবে ,আপনি আম্বানির জিও ডেটা খরচা করে সেটা গোগ্রাসে গিলবেন ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন