রবিবার, ১২ নভেম্বর, ২০১৭

ডেঙ্গু ~ শাক্যজিত ভট্টাচার্য্য

আলব্যের কামুর 'দ্য প্লেগ' উপন্যাসে একটি আলজেরিয়ান শহর, ওরান, প্লেগের কবলে পড়েছিল। আস্তে আস্তে মৃতের সংখ্যা যখন বাড়ছিল, শহরটিকে অবরুদ্ধ করে দেওয়া হয়। গ্রিক ট্র্যাজেডির ফর্মে লেখা পাঁচ পরিচ্ছদে বিভক্ত উপন্যাসটিতে প্রথম পরিচ্ছদের শেষে গিয়ে গম্ভীর বিষণ্ণ কণ্ঠে প্রিফেক্টের নির্দেশ এসেছিল "ক্লোজ দ্য টাউন"। 

আর এইভাবে, নাৎসি অধিকৃত ফ্রান্সের অবরুদ্ধ হয়ে পড়া এবং তার বিরুদ্ধে মানুষের অন্তহীন সংগ্রামের কাহিনীর প্যারাবল  হয়ে উঠেছিল প্লেগের আক্রমণ, অবরোধ এবং মানুষের বেঁচে থাকার সংগ্রাম। 

আমাদের কোনও কামু নেই। তাই মৃতের সংখ্যা শতাধিক ছাড়ালেও ডেঙ্গু নিয়ে এরকম লেখা কখনো হবে না।  সরকার অস্বীকার করবে, নির্মম উদাসীনতায় মুখ ফিরিয়ে বিশ্ববাংলা উৎসব করবে, কর্তব্যরত চিকিৎসককে সাসপেন্ড করবে, আর একটা গোটা শহরকে ধীরে ধীরে কব্জা করে নেবে একটা মারণ রোগ।  আসলে কে না জানে, আপনি যখন স্বপ্নে বিভোর, কোল্ড ক্রিম আপনার ত্বকের গভীরে কাজ করে। আমরা যখন সুপ্ত অচেতন, শোষক কীট আমাদের  সর্বাঙ্গ কুরে খায়। আপনি যখন আকাশের আনন্দে মগ্ন, ফ্যাসিবাদ তখন নিঃশব্দে প্রবেশ করে ! 

প্লেগ উপন্যাসটি শেষ হয়েছিল এই বলে 

"...the plague bacillus never dies or disappears for good; that it can lie dormant for years and years in furniture and linen-chests; that it bides its time in bedrooms, cellars, trunks, and bookshelves; and that perhaps the day would come when, for the bane and the enlightening of men, it would  rouse up its rats again and send them forth to die in a happy city." 

এই প্লেগকে কেউ কেউ ডেঙ্গু নামে  জানে, কেউ জানে তৃণমূল সরকার নামে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন