শুক্রবার, ৩০ নভেম্বর, ২০১৮

দিল্লি চলো ~ অবীন দত্তগুপ্ত

বহুকাল লিখি না । কিছু কিছু মাহেন্দ্রক্ষনে লিখতে হাত নিশপিশ করে,কিন্তু লেখা বেরোয় না । আজকে লিখতেই হবে ,যে করে হোক , কিন্তু কিভাবে ? কোথায় একটা শুনেছিলাম , রবিকবি নাকি বলেছিলেন " লেখা না এলে ,অনুবাদ করো ।" আদপে বলেছিলেন কিনা জানি না ,কিন্তু আজ দুপুরে নিজের সুবিধার্থে বিশ্বাস করলাম । লেখার মতোই টিভিতে খবরও দেখিনা বহুদিন । কাহাতক আর বড়লোকের দালালি গেলা যায় ? গতকাল এক বন্ধু বললো , এন ডি টি ভি-তে রাভিশ কুমারের কাজগুলো দ্যাখ - অন্যরকম । আজ দুপুরে এন ডি টি ভি-তে কিষান মুক্তি মার্চের কভারেজ দেখলাম । সৎ মানুষ দেখলে আজকাল গায়ে কাঁটা দেয় , সৎ সাংবাদিক - ডায়নোসরের ডিম। আজ রাবিশবাবুকে দেখলাম । রাবিশ কুমার ইউনিকর্নের মতো ,বিলুপ্ত প্রজাতির । অদ্ভুত সুন্দর সাংবাদিকতা । শেষে একটা চিঠি পড়লেন ( চিঠির ছবি নীচে দিলাম) । বললেন লাল ঝান্ডা কাঁধে এক কৃষক গতকাল ওনাকে চিঠিটা দিয়েছে ।  শুনেই ঠিক করলাম এইবার আমার হাতের আড় ভাঙ্গার সময় হয়েছে । চিঠিটা অনুবাদ করব ।  অতএব ...

                         মাফ করবেন
আমাদের আজকের মিছিলে আপনার হয়তো অনেক অসুবিধে হয়েছে ।

আমরা কৃষক । আপনাকে বিরক্ত করার কোন ইচ্ছে আমাদের নেই । আমরা নিজেরাই খুব অসুবিধের মধ্যে রয়েছি । আপনাকে এবং সরকারকে নিজেদের কষ্টের কথা বলতেই আমরা আজ বহুদূর থেকে এসেছি । আমরা আপনার ঠিক এক মিনিট সময় চাই । 

আপনি কি জানেন , ডাল,সব্জি,ফল বেচে আমরা কতো টাকা পাই আর আপনি কতোতে কেনেন ? 

মুগ ডালঃ আমরা বেচি - ৪৬টাকা কিলো । আপনি কেনেন ১২০টাকা কিলো ।
  টমেটোঃ আমরা বেচি - ৫টাকা কিলো  । আপনি কেনেন ৩০টাকা কিলো ।
  আপেলঃ আমরা বেচি - ১০টাকা কিলো  । আপনি কেনেন ১১০টাকা কিলো ।
      দুধঃ আমরা বেচি - ২০টাকা লিটার  । আপনি কেনেন ৪২টাকা লিটার ।

এটাই আমাদের অসুবিধা । আমরা সমস্ত জিনিস সস্তায় বেচি আর বেশী টাকায় কিনি । আমাদের জিবনটাও খুব সস্তা জানেন। গত ২০ বছরে তিন লাখের বেশী ,'আমরা' আত্মহত্যা করেছি । আমাদের মুশকিল আসান করতে পারে একমাত্র কেন্দ্র সরকার , কিন্তু আমাদের কথা তারা শোনে না । সরকার একমাত্র মিডিয়ার কথা শোনে , কিন্তু মিডিয়া আমাদের খুঁজেই পায় না । এই মিডিয়ার ঝুটিটা কিন্তু আপনার হাতেই ধরা । তাই আমরা নিজেদের দুঃখের- দুর্দশার গল্প আপনাকে বলতে এসেছি ।

আমরা শুধু চাই যে কৃষকদের সমস্যার কথা আলোচনা করার জন্য সংসদের একটি অধিবেশন ডাকা হোক । আমরা চাই, সেই অধিবেশনে দুটো আইন পাশ হোক ।
১। কৃষকের ফসলের সঠিক দাম ঠিক করার আইন
২। সমস্ত কৃষককে ঋণমুক্ত করার আইন । 
আমরা কি ভুল কিছু চাইছি ?

আমাদের কথা আপনার ঠিক মনে হলে ,আজকে আমাদের সাথে দুকদম হাটুন । কাল ৩০ নভেম্বর সংসদের সামনের রাস্তায় আমরা সকলে থাকবো । আপনি এলে আমাদের মনোবল বাড়বে । আসবেন তো ? "

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন