বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০

বেহাল অর্থনীতি ও সুশান্ত সিং রাজপুত ~ শতদ্রু দাস

আন্তর্জাতিক রেটিং সংস্থা ফিচ আজ ঘোষণা করেছে যে তাদের অনুমান হলো ২০২০-২১ অর্থবর্ষে ভারতের জাতীয় উৎপাদন ১০.৫% হ্রাস পাবে। অর্থাৎ প্রথম ত্রৈমাসিকের ২৪% হ্রাসই শেষ নয়, বাকি বছরটাও অর্থনীতি সংকুচিতই হবে। ফিচ ঢিল ছোঁড়া অনুমান করে না, তাদের অনুমানের ওপর ভিত্তি করে হাজার হাজার কোটি ডলার বিনিয়োগের সিদ্ধান্ত হয়। গোল্ডম্যান স্যাক্স আরো এক ধাপ এগিয়ে বলেছে সংকোচন হবে ১৪.৫%। কিন্তু অর্থনীতির এই ১০.৫% হ্রাস হওয়ার অর্থ কী? এর অর্থ হলো যে ২০১৭-১৮ অর্থবর্ষের শেষে জাতীয় উৎপাদন যা ছিল ২০২০-২১-এর শেষে জাতীয় উৎপাদন তার চেয়েও কিছুটা কম হবে। আর ১৪.৫% হ্রাস হলে পিছিয়ে যেতে হবে ২১৬-১৭-তে। আগামী দু বছরও অর্থনীতির যদি গড়ে ৬% করে বৃদ্ধি হয় তাহলে ২০২৩-২৪ অর্থবর্ষের শেষে জাতীয় উৎপাদন হবে মোটে করোনা পূর্ববর্তী বছরের উৎপাদনের সমান। কিন্তু এটুকু বললে সমস্যাটা সম্পূর্ণ বোঝা যায় না।

ভারতে গড়ে প্রতি বছর ৫০ লক্ষ নতুন কর্মসংস্থান তৈরি হয়।  কর্মসংস্থান মানে কিন্তু শুধু চাকরি নয়, কৃষিকাজ, ব্যবসা, ঠিকে শ্রমিক - সব ধরে। ৫০ লক্ষ কর্মসংস্থান যথেষ্ট নয় কারণ প্রতি বছর ৫৫ লক্ষেরও বেশি যুবক যুবতী কর্মক্ষেত্রে যোগ দেওয়ার জন্য কাজের খোঁজ করে। এবার হিসেব করে ভেবে দেখুন যে ২০১৭-১৮ থেকে ২০১৯-২০ এই দু বছরে এরকম ৫০*২ = ১ কোটি নতুন কর্মসংস্থান তৈরি হয়েছে অর্থনীতিতে। এই ১ কোটি নতুন কর্মী এই দু বছরে জাতীয় উৎপাদনকে বাড়াতে কাজে এসেছে। কিন্তু জাতীয় উৎপাদন যদি ২০১৭-১৮-এর অবস্থায় ফিরে যায় তাহলে তো এই ১ কোটি শ্রমিকের কোনো কাজ থাকবে না অর্থনীতিতে? বসে বসে তো আর কেউ মাইনে পায় না তাই উৎপাদনে  অবদান না করতে পারার জন্য এই  ১ কোটি কাজ কমে যাবে। তা ছাড়া ২০২০-২১-এ যে আরো ৫০ লক্ষ কর্মসংস্থান হওয়ার ছিল সেটাও হবে না। অর্থাৎ ২০২০-২১ অর্থবর্ষের শেষে দেশে মোট কর্মসংস্থান কমবে ১.৫ কোটি। করোনাভাইরাস সংক্রমণের আগে দেশের বেকারত্বের হার ছিল আনুমানিক ১১%। আনুমানিক বললাম কারণ মোদি সরকার গত চার বছরে মাত্র একবার কর্মসংস্থানের সমীক্ষা করেছে, ২০১৮ সালে (আগে এই সমীক্ষা প্রতি বছর হতো), তাতে ওই হার ছিল। এর উপরে বাড়তি ১.৫ কোটি কর্মসংস্থান কমলে বেকারত্বের হার বেড়ে দাঁড়াবে গিয়ে ১৪-১৫% তে। 

যদি ভেবে থাকেন যে এই বেকারত্ব সাময়িক, দু বছর পর অর্থনীতি আবার যখন করোনা পূর্ব উৎপাদনে ফিরে যাবে তখন বেকারত্বও কমে যাবে, তাহলে ভুল ভাবছেন। যদি ধরেওনি যে আগামী দু বছর অর্থনীতি গড়ে ৬% করে বাড়ল আর জাতীয় উৎপাদন করোনার আগের অবস্থায়, অর্থাৎ ২০১৯-২০ এর জাতীয় উৎপাদনে ফিরে গেল, তখনও কিন্তু ২১-২৩ এই দু বছরে যে ১ কোটি আরো কর্মসংস্থান তৈরি হওয়ার কথা ছিল সেটা হবে না, মোট কর্মসংস্থান ২০১৯-২০-এর লেভেলে থাকবে। তাই এই বেড়ে যাওয়া বেকারত্ব কমে ফের ১১-১২% তে নামতে আরো ৫-৬ বছর লাগবে অন্তত। তাও সেটুকুও হতে গেলে  অর্থনীতিকে ভালো হারে বৃদ্ধি পেতে হবে আগামী বছর থেকে।

আমি জানি না যে একজন সাধারণ মানুষের কাছে এই পরিস্থিতিতে কী ভাবে সুশান্ত সিংহ, রীয়া চক্রবর্তী, কঙ্গনা রানাওয়াত, গাঁজা, চরস ইত্যাদি এত গুরুত্ব পায়। স্বল্প শিক্ষিত মানুষ নয়, শিক্ষিত মানুষজনও এসবকে বড্ড বেশি গুরুত্ব দিচ্ছে আমার মনে হয়েছে। এতে তো সরকারেরই সবচেয়ে বেশি সুবিধে। গ্ল্যাডিয়েটার ছবিটির কথা মনে পড়ে। মার্কাস অরেলিয়াসকে খুন করে তার অযোগ্য পুত্র কমোডাস যখন রোমের সিংহাসনে বসে এবং রোমের বিদ্বজনেরা যখন তাকে দেশের মানুষের সমস্যার কথা শোনায়, মানুষের জন্য তাকে ভাবতে বলে, তখন কমোডাস রোমের কলোসিয়ামে ১৫০ দিনের ক্রীড়া উৎসবের ঘোষণা করে সবাইকে চমকে দেয় । সে জানতো যে "Rome is a mob", কলোসিয়ামে গ্ল্যাডিয়েটারদের রক্তাক্ত সার্কাস মানুষকে ভুলিয়ে রাখবে আসল সমস্যার থেকে আর সেই সুযোগে কমোডাস ক্রমশ স্বেচ্ছাচারী হয়ে উঠতে পারবে। এই সুশান্ত সিংহকে নিয়ে যা চলছে দেশে তা  দু হাজার বছর আগেকার কলোসিয়ামের সেই ১৫০ দিন ব্যাপী সার্কাসের থেকে বোধয় আলাদা নয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন