শুক্রবার, ১২ আগস্ট, ২০২২

চাঁদের রং কি? ~ ডাঃ দোলনচাঁপা দাশগুপ্ত

একটি সাম্প্রতিক আলোচনার পরে, একজন তরুণ স্কুলছাত্র আমাকে জিজ্ঞাসা করেছিল- "জলবায়ু পরিবর্তন কীভাবে চাঁদকে প্রভাবিত করে"?

প্রথমে আমি ভেবেছিলাম প্রশ্নটি তুচ্ছ, কিন্তু পরে  আমি বুঝতে পেরেছিলাম যে এটি বেশ গভীর প্রশ্ন। আমাদের বায়ুমণ্ডলের পরিবর্তন চাঁদকে প্রভাবিত করে না, তবে আমরা কীভাবে চাঁদ দেখি সেটাকে প্রভাবিত করে।

APOD থেকে:

 "চাঁদের রঙ কি? এটি রাতের উপর নির্ভর করে। পৃথিবীর বায়ুমণ্ডলের বাইরে, প্রতিফলিত সূর্যালোক দ্বারা আলোকিত অন্ধকার চাঁদ,  চমৎকার  বাদামী - ধূসর দেখায়।

পৃথিবীর বায়ুমণ্ডলের ভিতর থেকে দেখা গেলেও, চাঁদ ভিন্নভাবে দেখা যেতে পারে। বৈশিষ্ট্যযুক্ত চিত্রটি খেয়াল করলে বোঝা যাবে, সমস্ত ইতালির  বিভিন্ন অবস্থান থেকে ১০ বছরেরও বেশি সময় ধরে একজন জ্যোতির্বিজ্ঞানীর রেকর্ড করা  (নথিভুক্ত) পূর্ণ চাঁদের আপাত রঙের একটি সংগ্রহ  এই ছবিগুলো। 

একটি লাল বা হলুদ রঙের চাঁদ সাধারণত দিগন্তের কাছাকাছি দেখা চাঁদকে বোঝায় । সেখানে, কিছু নীল আলো পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্য দিয়ে দীর্ঘ পথ দিয়ে বিক্ষিপ্ত হয়েছে, কখনও কখনও সূক্ষ্ম ধূলিকণাতে ভরা। নীল রঙের চাঁদ আরও বিরল এবং বড় ধূলিকণা বহনকারী বায়ুমণ্ডলের মধ্য দিয়ে দেখা চাঁদকে নির্দেশ করতে পারে। বেগুনি চাঁদ ঠিক কীভাবে  তৈরি হয়েছে  তা স্পষ্ট নয় - এটি বিভিন্ন প্রভাবের সংমিশ্রণ হতে পারে। শেষ চিত্রটি ২০১৮  সালের জুলাইয়ের মোট চন্দ্রগ্রহণকে ক্যাপচার করেছে  -- যেখানে পৃথিবীর ছায়ায় চাঁদ ক্ষীণ লাল দেখাচ্ছে  -- পৃথিবীর চারপাশে বাতাসের মাধ্যমে আলো প্রতিসরণ করার কারণে। পরবর্তী পূর্ণিমা এই মাসের শেষে ঘটবে এবং কোনও কোনও সংস্কৃতিতে 'বিভার মুন'  নামে পরিচিত।

Image Credit & Copyright: Marcella Giulia Pace 


আজ পূর্ণিমা। রাখিপূর্ণিমা। একটি খুব সুন্দর বিষয়কে তুলে ধরেছেন স্যার Somak Raychaudhury  বাংলা মাধ্যমের ছাত্রছাত্রীদের জন্য স্যারের পোস্টটা আমি বাংলায় অনুবাদ করে দিলাম।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন