শনিবার, ১৪ আগস্ট, ২০২১

‘‘আমরা মেডিকেল কলেজে পড়ি’’:সেকাল ও একাল ~ ডঃ সমুজ্জ্বল মাইতি

১৯৫৬ সাল । মুক্তি পেল উত্তম কুমার,সুচিত্রা সেনের বিখ্যাত ছায়াছবি সাগরিকা । সতীনাথ মুখোপাধ্যায়,উৎপলা সেন,দ্বিজেন মুখোপাধ্যায়ের কণ্ঠে গাওয়া সেই ছবির জনপ্রিয় গান,''আমরা মেডিকেল কলেজে পড়ি''।কিছুদিন আগে এক নিভৃত নিরালায় সেই গানখানি শুনতে শুনতে মনে হল,''আমরা মেডিকেল কলেজে পড়ি''---যে অহংকরের সঙ্গে গাওয়া হল,তার কারণখানি কি নিছকই চিকিৎসা শাস্ত্রের চর্চা করা?শুধুই কি অ্যানাটমি, ফিজিওলজি, প্যাথোলজি সহ আরো বিভিন্ন ''লজি''-র জ্ঞানগম্ভীর অধ্যয়ন করা?এশিয়ার প্রাচীনতম মেডিকেল কলেজটির উৎকর্ষতা ঠিক কোন জায়গায়?কেন সেটি আজও অনন্য সাধারণ?

এই প্রশ্নগুলি যখন মাথায় ঘুরছে তখন হঠাৎই মনে পড়ল ২০০৮ সালে যখন মেডিকেল কলেজে প্রথম বর্ষের ছাত্র,তখন অ্যানাটমির কোন এক ক্লাসে ডাঃ পীতবরণ চক্রর্তীর মুখে প্রথম শোনা পণ্ডিত মধুসূদন গুপ্তর ইতিহাস । তিনি ছিলেন সংস্কৃত কলেজের অধ্যাপক এবং আধুনিক মেডিসিনের শিক্ষা নেওয়া প্রথম ভারতীয় । মেডিকেল কলেজের ১৮৩৫ সালে পথ চলা শুরু হলে তিনি এই কলেজে যোগ দেন এবং রক্ষণশীল হিন্দু সমাজের চোখ রাঙানীকে নস্যাৎ করে প্রথম শব দেহের ব্যবচ্ছেদ করেন (১৮৩৬) ভারতে প্রচলিত চিকিৎসা পদ্ধতির উন্নয়নের স্বার্থে। প্রাণহানি,মর্যাদাহানি ও সমাজের দ্বারা বহিষ্কৃত হওয়ার প্রভূত সম্ভাবনা থাকা সত্ত্বেও তিনি রক্ষণশীল হিন্দু সমাজের অন্ধত্বের বিরুদ্ধে বারবার সরব হন এবং পরিশেষে জয়ী হন।সেদিনই শুরু হয় মেডিকেল কলেজের আসল লড়াই।আসল পথ চলা।মেডিকেল কলেজের সামাজিক দায়িত্ব সেদিনই ঘোষিত হয়ে যায়।

এবার আসা যাক কাদম্বিনী গাঙ্গুলির কথায়।তিনি ছিলেন বিখ্যাত ব্রাহ্ম সমাজ সংস্কারক ব্রজকিশোর বসুর কন্যা এবং বেথুন কলেজ থেকে উত্তীর্ণ কোলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম মহিলা গ্রাজুয়েট(১৯৮৩)।১৮৮৬ সালে তিনি বেঙ্গল মেডিকেল কলেজ থেকে পশ্চিমী মেডিসিনের ডিগ্রী লাভ করেন এবং প্রথম ভারতীয় মহিলা চিকিৎসক হিসাবে ইতিহাসে পরিচিতা হন। রক্ষণশীল হিন্দু সমাজ,এমনকি মেডিকেল কলেজের কতিপয় চিকিৎসক শিক্ষকের বিরুদ্ধেও তাঁকে লড়াই করতে হয়।''Her decision to do so as a woman received severe backlash in the Bhadralok (upper caste Bengali) community''. এরই মধ্যে ১৮৮৩ সালে অন্যতম ব্রাহ্মসমাজ নেতৃত্ব দ্বারকানাথ গাঙ্গুলীকে বিবাহ করার পর,পূর্ব ভারতের কয়লাখনিগুলিতে কর্মরত মহিলা শ্রমিকদের অবস্থার উন্নয়নের জন্য তিনি আন্দোলন শুরু করেন।১৮৮৯সালে জাতীয় কংগ্রেসের সম্মেলনে তিনি ছিলেন একজন মহিলা প্রতিনিধিও।১৯০৫ সালে বঙ্গভঙ্গের সিদ্ধান্ত গৃহীত হলে,তিনি মহিলাদের নিয়ে সম্মেলনে নেতৃত্ব দেন।১৯০৮ সালে সাউথ আফ্রিকাতে ভারতীয় শ্রমিকরা সত্যাগ্রহ শুরু করলে তার সমর্থনে কোলকাতাতে যে সংহতি সমাবেশ হয়,তাতে সভানেত্রীত্ব দেন ডাঃ কাদম্বিনী গাঙ্গুলি।শ্রমিকদের আর্থিকভাবে সহায়তা করার জন্য একটি কমিটি গড়ে তিনি অর্থ সংগ্রহও শুরু করেন।ব্রাহ্মসমাজ আন্দোলনের পটভূমিতে বাংলা জুড়ে যে নব্য চেতনার জাগরণ হয়,যে অধিকার বোধের আলোকশিখা প্রজ্জ্বলিত হয়,ডাঃ কাদম্বিনী ছিলেন সেই চেতনারই এক অগ্রগণ্যা মহীয়সী।১৯১৫ সালে মেডিকেল সম্মেলনে তিনি বেঙ্গল মেডিকেল কলেজে মহিলা চিকিৎসকদের মেডিসিনের শিক্ষালাভের সুযোগ দানের পক্ষে প্রতিবাদী বক্তব্য রাখেন এবং এর অনতিকাল পরেই মেডিকেল কলেজের প্রবেশদ্বার ছাত্রীদের জন্য চিরকালের মত উন্মুক্ত হয়ে যায়।জীবনের সায়াহ্ণে পৌঁছে ১৯২২ সালে তিনি  বিহার ও ওড়িশার মহিলা খনি শ্রমিকদের চিকিৎসা শুরু করেন।মৃ্ত্যুর পূর্বক্ষণ পর্যন্ত আর্তের সেবায় তিনি জীবন উৎসর্গ করে গেছেন। 

এরপর এল স্বদেশী আন্দোলনের যুগ।ত্রিশের কোলকাতা।অনেক কর্মকাণ্ডে কোলকাতা তখন উত্তপ্ত।স্বরাজীরা মেতেছেন স্বরাজের চিন্তায়।প্রস্তাব আর প্রস্তাবের বয়ান নিয়ে তর্কবিতর্কের শেষ নেই।বিপ্লবীরা যে যেখানে পারছেন ঝাঁপিয়ে পড়ছেন ইংরেজের ওপরে।ভূপেন্দ্রনাথ দত্ত আগেই ইওরোপ থেকে কোলকাতায় ফিরে এসে সাম্যবাদের কথা বলেছেন।বিশ্ব কমিউনিস্ট আন্দোলনর নেতা মানবেন্দ্রনাথ রায় ভারতে এসে গা ঢাকা দিয়ে ঘুরছেন।চেষ্টা করছেন কমিউনিস্ট পার্টির সংগঠন গড়ে তুলতে।এই সময়ে কিছু ঘটনা গোটা ভারতবর্ষকে আন্দোলিত করল-১৯১৩-১৪ সালে রাসবিহারী বসুর সারা ভারতে সিপাহী বিদ্রোহের পরিকল্পনা,১৯১৪-১৫ সালে বাঘাযতীনের বিদেশী অস্ত্রের সাহায্যে সারা ভারতে বৈপ্লবিক অভ্যুত্থানের চেষ্টা এবং ১৯৩০ সালে চট্টগ্রামে সময়িকভাবে স্বাধীন সরকারের প্রতিষ্ঠা।ঠিক এই অগ্নিগর্ভ সময়ে ডালহৌসী স্কোয়ারে পুলিশের বড়কর্তা টেগার্টের গাড়ীতে বোমা ছুঁড়লেন দুই বিপ্লবী অনুজা সেনগু্প্ত ও দীনেশ মজুমদার।টেগার্ট প্রাণে বাঁচলেন কিন্তু ভয়ে বিলেতে পালিয়ে গেলেন।সারা কোলকাতাতে ব্যাপক পুলিশী তল্লাশী শুরু হল।ডাঃ নারায়ন রায় ও ডাঃ ভূপাল বসু-দুই চিকিৎসক এবং কোলকাতা মেডিক্যাল কলেজের দুই প্রাক্তন ছাত্র- এঁদের কাছে পাওয়া গেল টি-এন-টি তৈরীর ফর্মূলা।দুজনেরই ১৯৩০ সালে ডালহৌসী স্কোয়্যার বোমানিক্ষেপ মামলায় যাবজ্জীবন দ্বীপান্তর সাজা হয়, জেল খাটেন আন্দামানে। ডাঃ নারায়ণ রায় মেডিকেল কলেজে তাঁর ছাত্রাবস্থাতেই বিপ্লববাদী 'যুগান্তর সমিতি'-তে যোগ দেন।১৯৩০ সালে তিনি মুক্তিসংগ্রামে ঝাঁপিয়ে পড়েন।অনতিকালের মধ্যেই তিনি হন কোলকাতা কর্পোরেশনের সর্বকনিষ্ঠ কাউন্সিলার।সরকারি মতে ডাঃ নারায়ণ রায় ছিলেন যুগান্তর সমিতির বোমার কারখানার ভারপ্রাপ্ত কর্মী।তাঁর গ্রেপ্তারের সময় পুলিশ ঐ কারখানাটিও আবিষ্কার করে।মামলার শুনানির সময় তিনি তাঁর সাথীদের বাঁচাবার উদ্দ্যেশ্যে এই ষড়যন্ত্রের সকল দায়িত্ব নিজের ও তাঁর পলাতক ভাই গোবিন্দ রায়ের ওপর দিয়ে আদালতে বিবৃতি দেন।আদালতের রায়ে আলিপুর সেন্ট্রাল জেলে বন্দী থাকার সময়ে কমরেড কালী সেনের সংস্পর্শে এসে তিনি কমিউনিস্ট হওয়ার পথের সন্ধান পান।পরে তাঁকে আলিপুর সেন্ট্রাল জেল থেকে বোম্বাইয়ের য়েড়ারা জেলে স্থানান্তরিত করা হয়।সেখানেই কারাগারের নির্জন কক্ষে বসে তিনি পড়ে ফেলেন ইডেন অ্যাণ্ড সিডার পল অনুদিত 'মার্কসের ক্যাপিটেল'।সেই বইয়ের শেষ পৃষ্ঠায় তিনি লিখেছিলেন,
             Don't worry,
             Don't hurry,
             The wheel of time 
             Has not stopped
১৯৩৩ সালের এপ্রিলে তাঁকে পুনরায় আলিপুর জেলে,আন্দামানে প্রেরণ করার উদ্দেশ্যে স্থানান্তরিত করা হলে এখানেই তাঁর সাথে নিরঞ্জন সেন ও সতীশ পাকড়াশীর সাক্ষাৎ হয়।১৯৩৩-এর এপ্রিলের শেষ দিকে তিনি সেলুলার জেলে আসেন এবং সাথে করে নিয়ে আসেন কয়েকটি ট্রাঙ্ক ভর্তি মার্কসবাদী তত্ত্বের বই। ১৯৩৩ সালের ১২ই মে আন্দামানে শুরু হল অনশন ধর্মঘট।ডাঃ নারায়ণ রায়, ডাঃ ভূপাল বসু,উল্লাসকর দত্ত ও সতীশ পাকড়াশির নেতৃত্বে একটানা ৪৬ দিন অনশন হয় পাঁচটি দাবীতে - খাবার যোগ্য খাদ্য, স্নানের জন্য সাবান, ঘুমানোর জন্য বিছানা, নিজেদের মধ্যে কথা বলার সুযোগ ও পড়বার জন্য বই। ন'দিনের মাথায় জোর করে অনশন ভাঙতে গেল কুখ্যাত ব্রিটিশ জেলর ডেভিড ব্যারী। বাধা দিতে গিয়ে প্রাণ হারালেন তিন বন্দী বিপ্লবী - মহাবীর সিং গদর, মোহিতকুমার মৈত্র ও মোহনকিশোর।পরের দিন জলের ঘটিতে দুধ রেখে দেওয়া হ'ল লুকিয়ে। বিপ্লবী সুশীল দাশগুপ্ত রেগে চিৎকার করলেন, 'ওরা জলের জায়গায় দুধ রেখে গেছে, কি করা উচিত আমাদের?' পাশের সেল থেকে ডাঃ নারায়ন রায়ের উত্তর ভেসে এল - 'ফুটবল খেলিস নি কোনোদিন ? কিক্ করতে জানিস না ?' যেমন বলা, তেমনি কাজ। লাথি মেরে দুধের ঘটি ফেলে দিলেন সুশীল। ৪৬-তম দিনে ২৬শে জুন-যখন সকলেই প্রায় মরণাপন্ন, বাধ্য হয়ে সব ক'টা দাবী মেনে নিল জেল কর্তৃপক্ষ। দাস ক্যাপিটাল আর কমিউনিস্ট ম্যানিফেস্টো দেওয়া হয়েছিল ওঁদের দাবী মেনে।অনশন ভঙ্গ করার পর জেলের ডাক্তাররা এসে মেপে মেপে খাবার দেওয়া শুরু করলে আবার উত্তেজনা তৈরী হয়।ডাঃ নারায়ণ রায় এই সময় জেনারেল বডি মিটিং করে সবাইকে বোঝান কেন মেপে মেপে খাবার খাওয়া জরুরী।এরপর সেলুলার জেলে ডাঃ নারায়ণ রায়ের উদ্যোগেই শুরু হল মার্কসীয় তত্ত্বের অধ্যয়ন।ক্লাসের রুটিনও তিনিই তৈরী করে ছিলেন।এই ক্লাসগুলিতেই জেলবন্দীরা তাঁর পরামর্শে ও নির্দেশে পড়েন বুখারিনের 'Historical Materialism',জুলিয়াস হেকারের 'Moscow Dialogues',প্লেখানভের 'Fundamental Problems of Marxism',মার্কসের ক্যাপিটাল,ল্যাপিডাস ও অস্ট্রোভিটিয়নেভ রচিত 'Outline of Political Economy',স্তালিনের লেখা 'Leninism',লেনিনের 'Materialism & Empirio Criticism' এবং মার্কস-অ্যাঙ্গেলস্ রচিত 'কমিউনিস্ট পার্টির মেনিফেস্টো'।নারায়ণ বসুর উদ্যোগেই প্রকাশিত হতে শুরু করে মাসিক পত্রিকা 'কালাপানি'।ইনিই জেলবন্দীদের শিখিয়েছিলেন যে, ''বাইরে গিয়ে আমাদের শুধু পার্টি সভ্য নয়,পেশাদার বিপ্লবী হতে হবে,বিপ্লব ছাড়া আমাদের যে আর কোন চিন্তা ধারণা থাকবে না''।তিনিই ছিলেন সেলুলার জেলে গড়ে ওঠা কমিউনিস্ট কনসোলিডেশন-এর প্রকৃত রূপকার। অন্যদিকে ডাঃ ভূপাল বসু এই সময়ে ছিলেন কট্টর মার্কসবাদ বিরোধী।মার্কসবাদের অসারতা প্রমাণ করার জন্য তিনি বহু বই সঙ্গে করে নিয়ে এসেছিলেন। আন্দামানের জেল বন্দীরা তাঁর কাছ থেকে নিয়েই পড়েছিলেন Laidler-এর History of Socialist Thogut। ১৯৩৭ সালে মুক্তির দাবীতে আবার শুরু হ'ল আমরণ অনশন। এবারো নেতৃত্বে ডাঃ নারয়ণ রায় ও ডাঃ ভূপাল বসু। দাবী মিটল ৩৬ দিন পর। একে একে ছাড়া পেলেন সকলে, পরের বছর জানুয়ারিতে চিরতরে বন্ধ হ'ল সেলুলার জেল।কমিউনিস্ট নেতা ডাঃ রায় পরে কোলকাতা কর্পোরেশনের কাউন্সিলর হ'ন, জেল থেকে ছাড়া পেয়ে কমিউনিস্ট পার্টির নির্দেশে তিনি পুনরায় ডাক্তারি শুরু করেন এবং আমৃত্যু অসংখ্য সমাজসেবামূলক কাজে যুক্ত ছিলেন। ১৯৪৭ সালে কোলকাতাতে দ্বিতীয় পার্টি কংগ্রেসের প্রাক্কালে 'রেডগার্ড' তৈরী হলে সেই রেডগার্ডের একজন অন্যতম প্রধান হন ডাঃ নারায়ণ রায়।অন্যদিকে ডাঃ ভূপাল বসু প্রথমে ফরোয়ার্ড ব্লক, পরে সমাজবাদী পার্টির নেতৃত্ব দিয়েছেন।

১৯৩৭ সাল ।চীন,জাপানী সাম্রাজ্যবাদী যু্দ্ধে আক্রান্ত । সাংহাই শহরের পতন আসন্ন ।সুং চিং লিং হংকং-এ ।গঠিত হয়েছে China Defence League,International Peace Hospital,যুদ্ধ ফ্রন্টের জন্য বিয়াল্লিশটি Mobile Medical Unit এবং আটটি Medical School।এহেন পরিস্থিতিতে জাপানী আক্রমণের তীব্রতা আরো বৃদ্ধি পেলে,কংগ্রেস ওয়ার্কিং কমিটিতে গৃহীত হয় ভারত থেকে চীনে মেডিকেল মিশন প্রেরণের সিদ্ধান্ত । অবশেষে ১৯৩৮ সালে ডাঃ মোহনলাল অটল,ডাঃ মোরেশ্বর রামচন্দ্র চোলকার,ডাঃ দ্বারকানাথ শান্তারাম কোটনিস,ডাঃ রনেন্দ্রনাথ সেন এবং ডাঃ দেবেশচন্দ্র মুখোপাধ্যায়-কে নিয়ে পাঁচ সদস্যের মেডিকেল মিশন গঠিত হয় । ডাঃ দেবেশচন্দ্র মুখোপাধ্যায় ছিলেন কোলকাতা মেডিকেল কলেজের ছাত্র,কোলকাতা মেডিকেল থেকে ডাক্তারি পাশ করে তিনি আসামের ডিব্রুগড়ে চিকিৎসা করতেন। মেডিকেল মিশনের আহ্বান তিনি সাদরে গ্রহণ করেন এবং নেতাজীর সাথে সাক্ষাৎ করে বিদায় সম্বর্ধনা নেন।এই মিশনেরই অন্য সদস্য ছিলেন ডাঃ রনেন্দ্রনাথ সেন,তিনি ছিলেন বেআইনি কমিউনিস্ট পার্টির সদস্য এবং কোলকাতায় কমিউনিস্ট পার্টির অন্যতম সংগঠক।কিন্তু কমিউনিস্ট বিপ্লবী হওয়ার কারণে সরকার তাঁকে পাসপোর্ট দিতে অস্বীকার করে।তাই তাঁর জায়গাতে মেডিকেল মিশনের অন্তর্ভুক্ত হন ডাঃ বিজয়কুমার বসু।তিনিও ছিলেন কোলকাতা মেডিকেল কলেজের ছাত্র।তিনি ছাত্র জীবনে রাজনীতির সংস্পর্শে আসেন এবং রনেন সেনের মাধ্যমে কমিউনিস্ট পার্টির সদস্যপদ লাভ করেন।কমিউনিস্ট নেতা সরোজ মুখার্জীর 'দীর্ঘ পথ পেরিয়ে' নিবন্ধ থেকে জানা যায় যে,কোলকাতাতে মীরাট মামলা ডিফেন্স কমিটি গড়ে উঠলে ইউনিভার্সিটি ইনস্টিটিউটে নৃত্যগীত অনুষ্ঠানের আয়োজন করে অর্থ সংগ্রহের কর্মসূচী গৃহীত হয়।''পার্টি অফিসে তখন টেবিল চেয়ার হয়নি।টাইপরাইটার,সাইক্লো যোগাড় হয়েছে।গোপনে সাইক্লো করার যে ব্যবস্থা ছিল তার মধ্যে একটি ছিল পার্টি দপ্তরের কাছাকাছি ডাঃ বিজয় বসুর মেসে।''স্বভাবতই চীনের ঘটনাবলী প্রত্যক্ষভাবে দেখবার সুযোগলাভে তিনি খুবই আগ্রহী ছিলেন।চীনে পৌঁছে হাঙ্কাউয়ের হাসপাতালে একটানা সতেরোদিন অক্লান্ত পরিশ্রম করে জাপানী আক্রমণে আহত রোগীদের সেবা করেন।এরপর ইচাং-এর একটি হাসপাতালেও প্রায় একমাস কাজ করেন।১৯৩৯ সালে ঘোড়া থেকে পড়ে গিয়ে চৌ-এন-লাইয়ের হাত ভেঙে গেলে তিনি তাঁর চিকিৎসা করেন।১৯৩৯ সালে তিনি ইয়েনানের মডেল হাসপাতালেও যোগ দেন।এখানেই মাও-সে-তুঙ এবং এডগার স্নো-এর সঙ্গে তাঁর সাক্ষাৎ হয়।১৯৪০ সালের শেষের দিকে তিনি চিন ছাছি অঞ্চলে গিয়ে পৌঁছলেন।ডাঃ নর্মান বেথুনের Beshao হাসপাতালেই তিনি নিযুক্ত হন।১৯৪০-১৯৪২ পর্যন্ত ইয়েনানের জীবনযাত্রা কতটা কষ্টকর ছিল তা ডাঃ বসু প্রত্যক্ষ করেন।খাদ্য বস্ত্র ওষুধের খুব অভাব।শুরু হল 'Production Movement'।এই সময়ে তিনি ইয়েনানের উপকণ্ঠে 'আন্তর্জাতিক শান্তি হাসপাতালে' কাজ করেন।পরে তিনি অষ্টম রুট বাহিনীর Central Outdoor হাসপাতালে নাক-কান-গলা বিভাগের প্রধান হন।ডাঃ বসু ছিলেন প্রথম ভারতীয় যিনি চীনের নির্বাচিত পার্লামেন্টের সদস্য হন।১৯৪১ সালে তিনি চীনের কমিউনস্ট পার্টির ও সভ্যপদ লাভ করেন।অন্যদিকে,মেডিকেল কলেজের আরেক ছাত্র ডাঃ দেবেশ মুখার্জী।মেডিকেল মিশনের সঙ্গেই চীনে যাওয়ার পর অসুস্থ হয়ে তিনি ভারতে ফিরে আসতে বাধ্য হন।তাঁর একটি কিডনি অপারেশন করে বাদ দিতে হয়।তাসত্ত্বেও সুস্থ হয়ে ওষুধপত্র জোগাড় করে তিনি আবার চীনের পথে রওনা হন।এই সময়ে তিনি প্রায় ১লক্ষ টাকার ওষুধ সংগ্রহ করেন এবং খিদিরপুর ডক থেকে বর্মা উদ্দেশ্যে রওনা হন।কিনতু বর্মাতে পৌঁছানোর সঙ্গে সঙ্গে ব্রিটিশ সরকার তাঁর পাসপোর্ট কেড়ে নেয় ও তাঁকে ভারতে প্রেরণ করে।ডাঃ দেবেশ মুখার্জী পরবর্তী কালে জাতীয়তাবাদী বিপ্লবী ভাবধারার প্রভাবে সশস্ত্র সংগ্রামের পথ অনুসরণ করেন।১৯৪২ সালে তাঁর কর্মপদ্ধতিতে এর প্রভাব পরিলক্ষিত হয়।
এরপর এল ১৯৪২ সালের অক্টোবর মাস।ভয়াবহ সাইক্লোন আর সামুদ্রিক বন্যার আঘাতে মেদিনীপুর আর ২৪ পরগণা বিধ্বস্ত।প্রায় ২৫লক্ষ মনুষ বিপন্ন হয়ে পড়ে।তারপরই কৃষকসভা ও অন্যান্য কিছু সংগঠনের উদ্যোগে ২৪৯ বৌবাজার স্ট্রীটে কৃষক সভার অফিসে গঠিত হল পিপলস্ সাইক্লোন রিলিফ কমিটি।আবার ১৯৪৩ সালে দামোদরের বন্যা।এবার গঠিত হল পিপলস্ ফ্লাড রিলিফ কমিটি।অনতিবিলম্বে আছড়ে পড়ল ১৩৫০-এর দুর্ভিক্ষ।এই সমস্ত কমিটিগুলিকে মিলিয়ে দিয়ে তৈরী হল পিপলস রিলিফ কমিটি।কোলকাতা মেডিকেল কলেজের বহু ছাত্র,চিকিৎসক এর সাথে যুক্ত হয়ে পড়েন।১৯৪৬ সলে নোয়াখালির দাঙ্গার পর এবং রংপুরে দুর্ভিক্ষ কবলিত এলাকাতে পিআরসি ঐতিহাসিক দায়িত্ব পালন করে।মেডিকেল কলেজের যে সব কৃতি ছাত্ররা পিআরসি-র সাথে যুক্ত হয়ে পড়েন তাঁদের মধ্যে ডঃপূর্ণেন্দু ঝাঁ,ডাঃবিমল সেনগুপ্ত,ডাঃকনক কাঞ্জিলাল,ডাঃ হিমাংশু রায়,ডাঃ কৌস্তভকান্তি মুখার্জী, ডাঃ অমিয় বসু,ডাঃনীরদ মুখার্জীদের নাম শ্রদ্ধার সঙ্গে স্মরণীয়।ডাঃ নীরদ মুখার্জী পিআরসি-র কমিটি গঠিত হওয়ার পরই কাঁথি যান।কাঁথি মহকুমার খেজুরি ইউনিয়নে সেন্টার খোলা হয়।পরবর্তীকালে ডাঃ কনক কাঞ্জিলালও এখানে কাজ করতে শুরু করেন।১৯৪৬ সালে নোয়াখালিতে হাজার তিনেক হিন্দুকে যখন কৃষক সভার কর্মীরা উ্দ্ধার করেন ও নিজেদের ঘরবাড়ীতে আশ্রয় দেন,তখন তাঁদের চিকিৎসা ও অন্যান্য রিলিফের জন্য ডাক পড়ে পিআরসি-র।ডাঃ শান্তি রায়ের নেতৃত্বে একটি স্কোয়াড সেখানে গিয়ে দীর্ঘদিন কাজ করে।১৯৪৭ সালে হাইম চরে যে ক্যাম্প খোলা হয় তার দায়িত্ব পান ডাঃ পূর্ণেন্দু ঝাঁ।এরপরেই সুন্দরবনের কৃষক আন্দোলন দমনে গুলি চলে।সাতজন কৃষকের মৃত্যু হয়।সেখানে তিনি রিলিফ নিয়ে যান কালীমোহন দাসের সাথে।মালদা ও দিনাজপুরের বন্যাতেও তিনি পিআরসির কাজ করেন।পরবর্তীকালে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশ সীমান্তে সিংহাবাদে তিনি পিআরসি-র তরফে যান।প্রসঙ্গত উল্লেখ্য যে,ডাঃ পূর্ণেন্দু ঝাঁ ছিলেন কোলকাতা মেডিকেল কলেজ স্টুডেন্টস্ ইউনিয়নের প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম।এই কলেজ থেকেই এমবিবিএস পরীক্ষায় দ্বিতীয় স্থানাধিকারী ডাঃ পূর্ণেন্দু ঝা বিভিন্ন গণ-আন্দোলনে অংশ নিয়ে কারাবরণ করেন, আলিপুর ও বক্সার জেলে বন্দী ছিলেন বহুবছর। ১৯৪৮ সালে বিপিএসএফ মেডিক্যাল কলেজে প্রথম স্টুডেন্টস ইউনিয়ন গঠন করলে তিনি সম্পাদক হ'ন। এই কমিউনিস্ট নেতা পরে কোলকাতা কর্পোরেশনের মেয়র পারিষদও নির্বাচিত হ'ন।বাংলাদেশের রংপুর জেলায় ৫০এর মন্বন্তরে ও তেভাগা আন্দোলনে পিআরসির হয়ে কাজ করেন যাঁরা তাদের মধ্যে অন্যতম ছিলেন মেডিকেল কলেজের ছাত্র ডাঃ বিমল সেনগুপ্ত।১৯৪৯ সালে পিআরসি কোলকাতায় বক্স কালেকশনের ডাক দিলে তিনি ও মেডিকেল কলেজের বহু ছাত্র এতে অংশগ্রহণ করেন।৬৮ টাকা সংগ্রহ করে তিনি দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রাহক হন।এক আমেরিকান ভদ্রলোক প্রায় কুড়ি মিনিট কথা বলে তাঁকে একটি পাঁচ টাকার নোট দেন।''তিনি ঘুরিয়ে জানতে চেয়েছিলেন এর পেছনে মার্কসিস্টরা আছেন কিনা।তাহলে তিনি টাকা দেবেন।''মেডিকেল কলেজেরই ছাত্র ডাঃ অমিয় বসু বিপ্লবী আন্দোলনের সাথে যুক্ত ছিলেন,পরে কমিউনিষ্ট পার্টির ঘনিষ্ঠ হন, খুবই নামকরা ডাক্তার ছিলেন,গরীবের জন্য বিনাপয়সায় ডাক্তারিও করতেন,পিআরসির অন্যতম সংগঠক,'৭২ সালে এপিডিআর তৈরী হলে তার অন্যতম প্রতিষ্ঠাতা হন।পিআরসির আরেকজন কর্মী ছিলেন মেডিকেল কলেজের বিপিএসএফ কর্মী,ডাঃ কৌস্তভকান্তি মুখার্জী। ১৯৪৮ সালে বিপিএসএফের ক্যালকাটা সিটি কমিটির সভাপতি হন, বিটিআর পিরিয়ডে জেলে যান-প্রথমে প্রেসিডেন্সী, পরে বক্সা। প্রেসিডেন্সী জেলের রাজনৈতিক বন্দীরা ১৯৫২ সালে বাহান্ন দিনের ঐতিহাসিক অনশন করেন, ওখানে মহিলা রাজনৈতিক বন্দীরাও ছিলেন-মণিকুন্তলা সেন, মঞ্জুশ্রী চট্টোপাধ্যায় প্রমুখ।কৌস্তভ মুখার্জী, পূর্ণেন্দু ঝাঁ-রাও তখন প্রেসিডেন্সীতে, সাতজন ডাক্তার/ডাক্তারীর ছাত্র তখন প্রেসিডেন্সীতে বন্দী ছিল, অনশনের সময় ওরাই বাকি কমরেডদের শরীরের হাল-হকিকতের দিকে নজর রাখত।
ইতোমধ্যেই তেলেঙ্গানাতে সশস্ত্র গণঅভ্যুত্থান হয়।১৯৪৪ সালে সামন্ত রাজ্য তেলেঙ্গানার কৃষক-সাধারণ মানুষ কমিউনিস্ট পার্টির নেতৃত্বে সামন্ততান্ত্রিক শাসন ও শোষণের বিরুদ্ধে 'Armed Partisan Struggle' শুরু করে।এই সশস্ত্র সংগ্রাম স্থায়ী হয় প্রায় ৭ বছর।১৯৫১ সালে কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটি সশস্ত্র কৃষক বিদ্রোহ প্রত্যাহার করে নেয়।কিন্তু এরই মধ্যে কোলকাতা মেডিক্যাল কলেজের এক কৃতী ছাত্র ডাঃ রমেন কুন্ডুর নেতৃত্বে একদল তরুন বিপিএসএফ সদস্য ১৯৪৭ সালে বি টি রণদিভের ডাকে সাড়া দিয়ে রাইফেল কাঁধে তেলেঙ্গানা সশস্ত্র সংগ্রামে যোগ দিতে বেরিয়ে পড়েন।
এরপর এল ১৯৪৭-এর জানুয়ারী মাস।ফরাসী ঔপনিবেশকদের বিরুদ্ধে ভিয়েতনামের মুক্তিযুদ্ধে পাশে এসে দাঁড়াল বাংলার ছাত্র সমাজ।২১শে জানুয়ারী ভিয়েতনাম দিবস পালনের ব্যাপক প্রস্তুতি শুরু হয়।ভারতের কমিউনিস্ট পার্টি,এআইটিইউসি এবং বিপিএসএফ ব্যাপক প্রচার সংগঠিত করে।শেষ মুহূর্তে এগিয়ে আসে ছাত্র-কংগ্রেস।সমর্থন জানায় মুসলীম স্টুডেন্টস্ লীগ।ভিয়েতনাম দিবসকে সমর্থন জানান শরৎচন্দ্র বসুও।কিন্তু বাংলর গভর্নর ব্যারোজ কোলকাতাতে ১৪৪ধারা জারি করেন।বাংলা সরকারের প্রধানমন্ত্রী মুসলীম লীগের সুরাবর্দীও এবিষয়ে কোন উচ্যবাচ্য করেননি।ফলস্বরূপ ২১শে জানুয়ারী কোলকাতার বিভিন্ন অংশে পুলিশ মিছিলের ওপর লাঠি চালায়।সিনেট হলের সামনের সিঁড়িতে বিক্ষোভরত ছাত্রদের ওপর পুলিশের গুলি চললো।মেডিকেল কলেজের ছাত্র ধীররঞ্জন সেনকে হাসপাতালে নিয়ে আসার পর মারা গেলেন।ঘটনার প্রতিবাদে ২২শে জানুয়ারি কোলকাতায় হরতাল পালন করা হয়।ইউনিভার্সিটি ইনস্টিটিউটে সেদিনের সভায় বক্তব্য রাখেন মেডিকেল স্টুডেন্টস্ অ্যাসোসিয়েশনের সংগঠক সলিল ঘোষ।এই ঘটনার কারণে বিধানসভা মুলতুবি হয়ে যায়,ঐ বছরেরই মার্চ মাসে শোকপ্রস্তাব প্রকাশিত হয় ভিয়েতনাম স্টুডেন্টস্ অ্যাসোশিয়েশনের Hanoi সম্মেলনে।

১৯৫২ সালে হায়দ্রাবাদে অনুষ্ঠিত এআইএসএফ-এর সম্মেলনে Self-Help আন্দোলন গড়ে তোলার সিদ্ধান্ত সম্বলিত প্রস্তাব অনুযায়ী একটি X-ray যন্ত্রসহ কোলকাতাতে ছাত্রদের জন্য একটি পরীক্ষা ও চিকিৎসা কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত গৃহীত হয়।এই পরিপ্রেক্ষিতে কোলকাতার কয়েকজন সদ্য পাশ করা ও ছাত্র আন্দোলনে নেতৃস্থানীয় ডাক্তার ছাত্রনেতা নিয়ে কমিটি গঠন করা হল হেলথ্ হোম গড়ে তোলার জন্য।১৯৫২ সালে ধর্মতলা স্ট্রীটে যাঁর চেম্বারে শুরু হ'ল স্টুডেন্টস হেলথ হোমের পথ চলা, সেই ডাঃ অমিয় কুমার বসু ছিলেন কোলকাতা মেডিক্যাল কলেজের ছাত্র এবং বিপিএসএফের কর্মী।হেলথ্ হোম সংগঠিতভাবে গড়ে তোলার জন্য যে কমিটি তৈরী হল তার অন্যতম আরেকজন সদস্য ছিলেন মেডিকেল কলেজেরই ছাত্র ডাঃ কৌস্তভ মুখোপাধ্যায়।

১৯৫৯ সালের আগস্ট মাস।পঃবঃ-র জেলায় জেলায় খাদ্য আন্দোলনের প্রস্তুতি শুরু হল।৮ই আগস্ট দ্রব্যমূল্যবৃদ্ধি ও দুর্ভিক্ষ প্রতিরোধ কমিটির উদ্যোগে রাজ্য খাদ্য সম্মেলনও অনুষ্ঠিত হল।এই পরিস্থিতিতে ৩১শে আগস্ট সভা ও আইন অমান্য কর্মসূচী নেওয়া হয়।বহু প্রতীক্ষিত ৩১শে আগস্ট।মেঘাচ্ছন্ন আকাশ।সারাদিন বৃষ্টি পড়ছে টিপটিপ,প্রাকৃতিক দুর্যোগ উপেক্ষা করে তাও জেলাগুলি থেকে প্রচুর মানুষ এসেছেন।মনুমেন্ট ময়দানে অসংখ্য অগণিত কালো মাথা।কৃষকদের পাশে এসে দাঁড়িয়েছে শ্রমিকরাও।বিশ্ববিদ্যালয়ে সভার পর ৮-১০ হাজারের এক বৃহৎ ছাত্র মিছিলও সমবেত হল মনুমেন্ট ময়দানে।৬:১০ মিনিটে প্রায় ১লক্ষ মানুষের শোভাযাত্রা রাইটার্স বিল্ডিং-এর দিকে অগ্রসর হল।'আন্দোলনকারীদর শিক্ষা' দেওয়ার বাসনাকে চরিতার্থ করতে গিয়ে পুলিশের লাঠির আঘাতে ৮০জনের বেশী মানুষ নিহত হলেন। পরের দিন ১লা সেপ্টেম্বর সারা পশ্চিমবঙ্গে সর্বাত্মক ধর্মঘট পালিত হল।ছাত্ররা মিছিল করে রাইটার্স বিল্ডিং-এর দিকে অগ্রসর হলে পুলিশ ছাত্রদের ওপর গুলি চালায়।৪জন ছাত্র নিহত হয়।পরেরদিন মেডিকেল কলেজে মৃতদেহগুলির ময়নাতদন্তের পর মৃতদেহগুলি নিয়ে পুনরায় মিছিল হয়।এই গোটা ঘটনার প্রতি সংহতি জানিয়ে এগিয়ে আসে মেডিকেল কলেজের ছাত্ররা।মেডিকেল কলেজে আন্দোলনে নেতৃত্ব দেন ডাঃ জ্ঞানব্রত শীল,ডাঃ ইন্দ্রজিৎ রায়।প্রসঙ্গতঃ উল্লেখ্য ডাঃ জ্ঞানব্রত শীল ছিলেন মেডিকেল কলেজ হস্টেল স্টুডেন্টস্ ইউনিয়নের সম্পাদকও।স্মৃতিচারণায় তিনি লিখেছেন,Our Principal,Prof.Sudhir Bose came,was stuck dumb for some moment and then commented,I HAVE NOT SEEN SUCH BRUTAL KILLING EVEN IN BRITISH PERIOD''…there was a reportedly Bullet-proof Ambulance in our hospital and our principal allowed some of us to take it in search of Casualties''…
ডাঃ অমিত পান, কোলকাতা মেডিক্যাল কলেজের আরেক বামপন্থী(ভারতের ছাত্র ফেডারেশন) ছাত্রনেতা, তাঁর নেতৃত্বে ছাত্ররা কেরোসিনের দাবীতে প্রথমে পুরুলিয়ায়, পরে সারা রাজ্যে ব্যাপক ছাত্র-আন্দোলন গড়ে তোলেন সাতের দশকে।১৯৭৬ সালে জরুরি অবস্থার অবসানের পর সারা দেশে আবার কিছু পরিমাণ গণতান্ত্রিক পরিবেশ ফরে আসতে শুরু করে।নকশালন্থী ছাত্ররা এই সময়ে বিভিন্ন গ্রুপে বিভক্ত ছিল।১৯৭৭-৭৮ সালে এই সব 'বিপ্লবী ছাত্র'-রা কলেজে কলেজে কলেজভিত্তিক ছাত্রসংগঠন গড়ে তোলার প্রচেষ্টা শুরু করে।প্রথমে এই ধরনের যে সংগঠনগুলি গড়ে উঠেছিল তার মধ্যে অন্যতম ছিল SA[Student Association] ও DSA[Democratic Student Association]।যদিও ইতোমধ্যেই ১৯৭৩ সালে মেডিকেল কলেজে এসএফআই-এর উদ্যোগে গঠিত হয়েছিল PCSA এবং Social Service Forum।এগুলিরই অনিবার্য ফলশ্রুতি হিসেবে '৭১ থেকে '৭৭ সন্ত্রাসের পর মেডিক্যাল কলেজে গণতন্ত্র ফেরানোর লক্ষ্যে মেডিক্যাল কলেজ ডেমোক্র্যাটিক স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (MCDSA) গঠিত হয়।শ্লোগান ওঠে, "Democracy, Unity, Progress"-এর। এর প্রথম কনভেনর হ'ন ভারতের ছাত্র ফেডারেশনের সদস্য অমিত পান ও স্বরূপ সরকার।১৭৭৭-৮৩ মেডিকেল কলেজের গণতান্ত্রিক আন্দোলন তথা ছাত্র সংসদ পরিচালিত হয় এমসিডিএসএ-রই নেতৃত্বে।আশির দশকে জুনিয়ার ডাক্তার আন্দোলনে এমসিডিএসএ-র ভূমিকা ছিল ঐতিহাসিক।
এরপর ২০০৭-২০০৮ সাল।রাজ্য সরকার সিঙ্গুরে মোটরগাড়ী শিল্প এবং নন্দীগ্রামে কেমিক্যাল হাব গঠনের সিদ্ধান্ত গ্রহণ করলে জমি অধিগ্রহণ বিরোধী কৃষক আন্দোলন শুরু হয়।মেডিকেল কলেজের অসংখ্য ছাত্র-ছাত্রী তাতে সংহতি জানায় এবং শাসক বিরোধী কৃষক আন্দোলনে সামিল হয়।

পাঠক,এটাই ছিল খুব সংক্ষেপে আমাদের মেডিকেল কলেজ বেঙ্গল-এর আন্দোলনের ঐতিহ্য।এর মধ্যে আছে আরো অসংখ্য ছোট বড় ঘটনা।বহু কিছু ই আজ বিস্মৃতপ্রায়।এর পরও আছে নকশাল যুগে বহু মানুষ,ছাত্রের,চিকিৎসকের আত্মত্যাগের ইতিহাস।যে ইতিহাসের সঠিক তথ্য দলিল দস্তাবেজের অভাবে আজ লিখে উঠতে পারলাম না।
মেডিকেল  কলেজ কোলকাতা তার প্রতিষ্ঠার সময়কাল থেকে সামাজিক ক্ষেত্রে,রাজনৈতিক  ক্ষেত্রে তার যে অনন্যতার দৃষ্টান্ত গড়ে এসেছে তা প্রায় গত তিরিশ বছর যাবৎ বিস্মৃতপ্রায় হয়ে পড়েছে। মধুসূদন গুপ্ত,কাদম্বিনী গাঙ্গুলী,ডাঃ নারায়ণ রায়,ধীররঞ্জন সেনদের স্মৃতি ক্ষীণ থেকে ক্ষীণতর হয়েছে। অস্বীকার করা যায়না যে '৯০ এর দশকের শুরুতে সোভিয়েত ইউনিয়নের পতন এবং উদারঅর্থনীতির যাত্রা রাজনৈতিক সামাজিক ও অর্থনৈতিক  ক্ষেত্রে যে বিষময় প্রভাব ফেলেছে ও ফেলে চলেছে,মেডিকেল কলেজ ও তার প্রভাবকে অতিক্রম করতে পারেনি। আমার ছাত্রজীবনে যে কয়েকজন প্রবীণ চিকিৎসকের সাথে আমার আলাপ হয়েছে তাদের কাছে শুনেছি '৫০ ও ' ৬০এর দশকের মেডিকেল কলেজের কথা,সামাজিক ও রাজনৈতিক আন্দোলনে সেদিনের মেডিকেল কলেজের অবদানের কথা। কিন্তু বর্তমানে সেই অবস্থা পরিবর্তিত। কিছু ব্যক্তি মানুষের স্বল্প কিছু উদ্যোগ ছাড়া তেমন কোন দৃষ্টান্ত নেই। চারিদিকে অবক্ষয়ের এই নৈরাশ্যজনক প্রেক্ষাপটে আজকের ২০১৮ সালের এই ছাত্র আন্দোলন তাই অনন্য সাধারণ,ব্যতিক্রমী। মেডিকেল কলেজের এই অনশন আন্দোলন আজ মেডিকেল  কলেজের ক্ষুদ্র পরিসর অতিক্রম করে গোটা ভারত তথা বিশ্বের দরবারে পরিচিতি লাভ করেছে। আজকের এই আন্দোলনটি একটি বিষয়ে অন্যান্য সমকালীন অনশন আন্দোলন অপেক্ষা ভিন্ন। সেটা হল আন্দোলনটির কেন্দ্রীয় দাবীটি। হোস্টেলের বোর্ডারশিপের দাবীকে কেন্দ্র করে এই ধরনের অনশন আন্দোলন ও তাকে ঘিরে গণ উন্মাদনা বিরল ঘটনা।আসা যাক কোলকাতা মেডিকেল কলেজে আজকের দিনে ঘটা সেই বিরল ঐতিহাসিক অনশন আন্দোলনটির আলোচনায়।
গত একমাস ধরে মেডিকেল কলেজ কলকাতায় চলা আন্দোলনের খবর প্রত্যেকেই কমবেশি জানেন। মেডিকেল কলেজ কলকাতায় হোস্টেলের সমস্যা দীর্ঘদিনের। MCI রেগুলেশন অনুযায়ী যেখানে প্রতিটি শিক্ষাবর্ষের ৭৫% কে হোস্টেল দেওয়ার কথা সেখানে গত দুবছর কোনো হোস্টেল কাউন্সেলিং ই হয়নি অর্থাৎ কলেজ কর্তৃপক্ষের তরফ থেকে এই দুবছর কোনো ছাত্রছাত্রীকে হোস্টেল দেওয়া হয়নি। ইতিমধ্যে একটি ১১ তলা হোস্টেল বিল্ডিং কলেজ ক্যাম্পাসে তৈরি হয়, কিন্তু অদ্ভুতভাবে বলা হয় যে গত দু বছরের ছাত্রদের কোনো জায়গা না দিয়ে কেবল নতুন ফার্স্ট ইয়ারকে (২০১৮-১৯ শিক্ষাবর্ষের ছাত্রদের) দেওয়া হবে এবং তার সুপার হবে রাজ্যের শাসকদল ঘনিষ্ঠ এক ছাত্র নেতা। 
স্পষ্টতই এই গোটা পরিকল্পনা ছিল ডাক্তারি পড়ুয়াদের অবাধে শাসক দলের দলদাসে পরিণত করার জন্য। কিন্তু মেডিকেল কলেজের সাধারণ ছাত্রছাত্রীরা সবাই এর বিরুদ্ধে রুখে দাঁড়ায়। গত দু বছরে হোস্টেল না পাওয়া ছাত্রছাত্রীদের জন্য নতুন হোস্টেলসহ সমস্ত হোস্টেলে স্বচ্ছ হোস্টেল কাউন্সেলিং এর মাধ্যমে(দূরত্ব ও সিনয়রিটি অনুযায়ী) হোস্টেল দেওয়া ও শাসকদল ঘনিষ্ঠ ছাত্র নেতার বদলে কোনো যোগ্য লোককে হোস্টেল সুপার করার দাবীতে ছাত্ররা অবস্থান শুরু করে। কিন্তু তৎকালীন প্রিন্সিপাল পুলিশ ও শাসকদল আশ্রিত দুষ্কৃতি দিয়ে মারধর করে ছাত্রদের অবস্থান তুলে দেন। তারপর ৬ জন ছাত্র এই দাবীতে আমরণ অনশনে বসে, পরে আরো ১৫ জন ছাত্রছাত্রী আমরণ অনশনে যোগদান করে। এর মধ্যে কলেজ কর্তৃপক্ষ মেনে নেয় ছাত্রদের দাবী ন্যায্য কিন্তু "উর্ধ্বতন কর্তৃপক্ষের" শীলমোহরের অভাবে দাবী মানা যাচ্ছে না। এরপর ২৩শে জুলাই, ২০১৮ আপদকালীন কলেজ কাউন্সিল মিটিং এ সমস্ত বিভাগীয় প্রধানরা, নতুন প্রিন্সিপাল এবং কলেজের সুপার একসাথে সিদ্ধান্ত নেন কোনো 'Higher Authority' এর সম্মতির অপেক্ষা না করে ছাত্রছাত্রীদের ন্যায্য দাবী মেনে নেওয়ার, কেননা কলেজের আভ্যন্তরীণ কোনো বিষয় মেটানোর জন্য কলেজ কাউন্সিলই যথেষ্ট । দাবী মানার পর অনশনকারীরা অনশন প্রত্যাহার করে।
কয়েকটা জিনিস স্পষ্ট করার আছে, এই আন্দোলন কিন্তু কেবল মেডিকেলের হোস্টেলের দাবীর লড়াই এ আর আটকে ছিল না, পরিকাঠামোর অভাবে ধুকতে থাকা শিক্ষা ও স্বাস্থ্যব্যবস্থার দশা সবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়ার লড়াই ছিল, শিক্ষা ও স্বাস্থ্যক্ষেত্রে ক্ষমতালোভীদের দখলদারি আর দলতন্ত্রের বিরুদ্ধে লড়াই ছিল, আপামর চিকিৎসক সমাজের আত্মসম্মানের লড়াই ছিল, সর্বোপরি সমস্ত রাজ্যবাসীর গণতন্ত্রের লড়াই ছিল। 
আন্দোলনকারীরা প্রত্যেকেই ভবিষ্যতের চিকিৎসক। আজকের এই লড়াই হবু চিকিৎসকদের জীবনের লড়াই এর অংশ বলেও আমার ব্যক্তিগত অভিমত। আজকের এই আন্দোলন স্বাস্থ্যক্ষেত্রে বেসরকারীকরণের বিরুদ্ধে কথা বলা, মানুষের জন্য মানুষের পাশে থেকে ডাক্তারি করা, সবার জন্য স্বাস্থ্যের দাবিতে মুখর হওয়ার ভবিষ্যত অঙ্গীকারও।এই আন্দোলন কোলকাতা মেডিকেল কলেজের ১৮০ বছরের বিস্মৃতপ্রায় ইতিহাসকে আবারও একবার পুনর্জীবিত করল।ইতিহাসের উত্তরাধিকার যথার্থভাবে রক্ষা করল।নৈরাশ্যের অন্ধকারে  সন্ধান দিল চেতনার দাসত্বকে ভেঙে এগিয়ে চলার একটি নতুন সংগ্রামী পথের।সমস্ত ভণ্ডামী আর মিথ্যাচারীতার মুখোশকে ছুঁড়ে ফেলে ঘোষণা করল-
         '' কেঁপে ওঠে রঙ্গশালা 
           ভেঙ্গে পড়ে নিষিদ্ধ তোরণ
           শুয়োরের চামড়া ঢাকা
           খসে পড়ে সভ্যতার ক্লীব অঙ্গরেখা 
           পরাক্রান্ত মিছিলের
            দুরন্ত দুর্জয় পদাঘাতে
            রাজপথে গড়ায় মুখোশ।''
তথ্য সংগ্রহঃ
১। চীনে ভারতীয় মেডিকেল মিশন-অমলেন্দু দে
২। পিপলস্ রিলিফ কমিটির দ্যুতিময় ইতিবৃত্ত
৩। স্টুডেন্টস্ হেলথ্ হোম(প্রথম দশক)-পশুপতিনাথ চট্টোপাধ্যায়
৪। ভারতীয় উপমহাদেশের ছাত্র আন্দোলন-হীরেন দাশগুপ্ত,হরিনারায়ণ অধিকারী
৫।আন্দামান জেল থেকে কমিউনিস্ট পার্টিতে-সুধাংশু দাশগুপ্ত
৬।ভারতের জাতীয়তাবাদী বৈপ্লবিক সংগ্রাম-সুপ্রকাশ রায়
৭।চরকা-বুলেট-ব্যালট-কৃত্তিবাস ওঝা
৮।মুক্তি সংগ্রামে বাংলার ছাত্রসমাজ-পঃবঃ ইতিহাস সংসদ
৯।পশ্চিমবঙ্গের গণআন্দোলন ও খাদ্য আন্দোলন-ডঃ দিলীপ মজুমদার
১০।Jnanabrata Sil (16 September 2010). "Reminiscence of Food Movement - 1959".

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন