রবিবার, ২০ ডিসেম্বর, ২০২০

কৃষক আন্দোলন ~ অনির্বান অনীক

আজ পবন দুজ্ঞালের গল্প বলি আপনাদের। শাহজাহানপুর সীমান্তে রাজস্থানী কৃষকদের জান কবুল, মান কবুল হিম্মতের ছবি আমরা দেখেছি। পবন রাজস্থানের অনুপগড় কেন্দ্র থেকে সিপিআই(এম)'এর বিধায়ক ছিলেন। ২০১৮ সালে পরাজিত। সর্বভারতীয় কৃষি-শ্রমিক ইউনিয়নের সম্পাদক। মোদ্দা কথা রাজস্থান সিপিআই(এম)'এর গুরুত্বপূর্ণ নেতৃত্ব।

ঘরসনা, গঙ্গানগর থেকে রাজস্থান-হরিয়ানা সীমান্তে আগত প্রথম জাঠাটি এসেছে পবনের নেতৃত্বে। ট্র্যাক্টরে করে ৬০০ কিলোমিটার পথ। ভুখা মানুষ। দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া গরীব "ছোটোলোকের" দল। পবনের নেতৃত্বে ২ দিন ধরে পাড়ি দিয়েছেন। সঙ্গে এনেছেন ৫ মাসের রেশন। খাবার-দাবার জোগাড়ের দায়িত্বে লাল ঝাণ্ডা। কিষান সভা, কৃষি-শ্রমিক ইউনিয়ন, সুশীল-লিবেরাল সমাজে বহুনিন্দিত সিপিআই(এম)। আলপথ থেকে গলিপথ - দেশের সম্বিৎ ফেরানোর লড়াইয়ের এই শরিকদের নিয়ে পবন একা আসেননি,  সাথে এসেছে পবনের গোটা পরিবার। 


বর্তমানে পবনের দায়িত্বে কৃষক বিক্ষোভের অন্যতম প্রধান কমিউন। এই দেশের রাজপথে, হৃদযন্ত্রে আলোড়ন তুলে আন্দোলনে সামিল হাজারো অন্নদাতা কৃষকের  অন্নের দায়িত্ব কিষান সভা,বিভিন্ন আঞ্চলিক সংগঠন, মসজিদ এবং গুরদোয়ারা পরিচালিত লঙ্গরখানাগুলি কাঁধে তুলে নিয়েছে। এই কমিউনের লঙ্গরখানা তার মধ্যে অন্যতম প্রধান ভূমিকা পালন করছে। পবন, তাঁর স্ত্রী , কন্যা হাতে হাত মিলিয়ে আজ  এই কমিউনে যুদ্ধ লড়ছেন। পবন ব্যস্ত থাকেন রান্নার কাঠ সংগ্রহে, সাহায্য করেন রান্না-বান্নায়, খাদ্যবিতরণে। তাঁর স্ত্রী এবং কন্যা কাঁধে কাঁধ মিলিয়ে সাহায্য করেন সবার জন্য রান্না-বান্নায়, সব্জি কুটতে।     
 
খোলা আকাশের নীচে দিল্লী সীমান্তে তাপমাত্রা  চলে যায় শূণ্য ডিগ্রিরও নীচে। শীতল প্রান্তরে অন্নদাতারা তখনো দিয়ে চলেন দিল্লির কৃষক আন্দোলনের লিটমাস টেস্টের রিপোর্ট কার্ড। তবু অন্নদাতার মুখে লেগে থাকে হাসির টুকরোখানি।  দিল্লী সীমান্তে যখন ঊষাকাল, কমিউনিটি কিচেনের দায়িত্ব শীতের ভোরের সুখশয্যা থেকে টেনে তোলে পবনকে। প্রতিটি ভিডিওতে কর্মব্যস্ত পবনের মুখে ছুঁয়ে থাকে এক টুকরো মিষ্টি  হাসি। পুলিস ব্যারিকেডে, ট্র্যাক্টরের উপরে পবনের ছোট্ট মেয়েটি উড়িয়ে দেয় লাল ঝাণ্ডা। সংসদীয় রাজনীতির পাটিগণিতে তুরুপের তাস না হয়েও, প্রতিবারের মত খেটে খাওয়া  মানুষের জীবন-জীবিকার যন্ত্রণার শীতলপাটি হওয়ার দায়িত্ব তো পবনের মত বামপন্থী নেতৃত্বেরই কাঁধে।

এ শুধু বিক্ষোভ নয়, এ এক উৎসব। বিপ্লবের উৎসব। লাল সেলাম।
 
[ অবিন দত্তগুপ্ত র ইংরেজি পোস্ট থেকে আমার অনুবাদ]

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন